Saturday 28th of January 2023
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে মাটি বিষয়ক ৫ দিনের এসএএও প্রশিক্ষণের উদ্বোধন

বরিশালে মাটি বিষয়ক ৫ দিনের এসএএও প্রশিক্ষণের উদ্বোধন

Published at জানুয়ারি ১৪, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে উপজেলা ভূমি ও মৃত্তিকা সম্পদ ব্যবহার নির্দেশিকা বিষয়ক ৫ দিনের এসএএও প্রশিক্ষণ শুরু হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) নগরীর কাশিপুরে এসআরডিআইর নিজস্ব হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) মহাপরিচালক মো. লিয়াকত হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৃত্তিকা গবেষণা সুবিধা জোরদারকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবদুল বারী এবং বরিশালের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠানের পরিচালক (ফিল্ড সার্ভিসেস উইং) মো. ছাব্বির হোসেন। এসআরডিআইর ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন।

প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, ফসল চাষের সময় কোনো কোনো কৃষক প্রয়োজনের অধিক সার প্রয়োগ করে থাকেন। এতে  শুধু অর্থের অপচয়ই হয় না, পাশাপাশি মাটির গুণগতমান নষ্ট হয়ে যায়। তাই এর স্বাস্থ্য ভালো রাখতে সুষমভাবে সার ব্যবহার করা দরকার। আর তা বাস্তবায়নে সহায়ক হিসেবে এ ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এ থেকে প্রাপ্ত লব্দজ্ঞান কৃষকপর্যায়ে ছড়িয়ে দিলে মাটির উর্বরতা শক্তি অক্ষুন্ন্ থাকবে। ফলে শস্যের উৎপাদন বাড়বে আশানুরূপ। কৃষক হবেন লাভবান।  প্রশিক্ষণে বরিশাল জেলার ১০ উপজেলার ৫০ জন উপসহকারি কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 163 times!