Saturday 4th of February 2023
Home / আঞ্চলিক কৃষি / পাবনার ফরিদপুর উপজেলায় মতবিনিময় ও কৃষক সমাবেশ

পাবনার ফরিদপুর উপজেলায় মতবিনিময় ও কৃষক সমাবেশ

Published at ডিসেম্বর ২৫, ২০২২

মো. আসাদুল্লাহ (পাবনা) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর ও ডাল গবেষণা কেন্দ্র, বারি, ঈশ্বরদী, পাবনা কর্তৃক আয়োজিত মতবিনিময় ও কৃষক সমাবেশ গত শুক্রবার (২৩ ডিসেম্বর) পাবনার ফরিদপুর উপজেলায় দেওভোগ দক্ষিণপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন মুহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল, বগুড়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট, গাজীপুরের মহাপরিচালক জনাব ড. দেবাশীষ সরকার, ড. মো: মহিউদ্দিন, পরিচালক, ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বারি, ঈশ্বরদী, সচিব মহোদয়ের একান্ত সচিব (উপসচিব), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা এর উপ-পরিচালক ড. মো: সাইফুল আলম, হর্টিকালচার সেন্টারের উপপরিচালক,  এ, এফ, এম গোলাম ফারুক হোসেন।

আরো উপস্থিত ছিলেন কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ, কৃষি তথ্য সার্ভিস, পাবনা, উপজেলা নির্বাহী অফিসার, ফরিদপুর, কৃষিবিদ মো: আল ইমরান, উপজেলা কৃষি অফিসার, ফরিদপুর, ওসি (তদন্ত), ইউপি চেয়ারম্যান,  উপসহকারী কৃষি কর্মকর্তা, ইউপি সদস্য, সম¥ানিত কৃষক-কৃষণীরা।

স্বাগত বক্তব্যে পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, ড. মো: সাইফুল আলম বলেন, বর্তমানে এই উপজেলায় জমিতে চাষ হওয়া সরিষার জাত টরি ৭ এবং এর চাইতে উন্নত  জাত বিনা  সরিষা ৯, বারি সরিষা-১৪  চাষাবাদ সম্পর্কে আলোচনা করেন।

কৃষি সচিব বলেন, বর্তমান সরকার কর্তৃক কৃষি গবেষণা ও সম্প্রসারণ এর জন্যে গৃহীত পদক্ষেপ কৃষি সামগ্রিক উৎপাদন বৃদ্ধির জন্য সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্র, কৃষকদের প্রদান, সার ও বীজ এ ভর্তুকি প্রদান, প্রনোদনার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির সম্পর্কে আলোকপাত করেন

তিনি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপ “এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না ” উল্লেখ্য পূর্বক সকল কৃষকদের অনাবদী জমি চাষের আওতায় আনতে অনুরোধ জানায়। উক্ত গ্রামে তিনি সুইচ গেট স্থাপনের জন্য বিএডিসিকে অবহিত করেন। তিনি বাংলাদেশের কৃষি, কৃষকদের উন্নতি কামনা করে তার বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠান সঞ্চলনা করেন কৃষিবিদ জনাব রাফিউল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, সুজানগর, পাবনা।

This post has already been read 249 times!