Sunday 5th of February 2023
Home / আঞ্চলিক কৃষি / মসলা উৎপাদনে সয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে গাজীপুরে কর্মশালা

মসলা উৎপাদনে সয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে গাজীপুরে কর্মশালা

Published at ডিসেম্বর ২৫, ২০২২

মো. আসাদুল্লাহ: বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট, গাজীপুরের উদ্যেগে বাংলাদেশ মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় মসলা ফসল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে গবেষণা- সম্প্রসারণ-কৃষক সন্নিবদ্ধ কর্মশালা গত ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম। সভাপতিত্ব করেন ড. দেবাশীষ সরকার, মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট, গাজীপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবিহা পারভীন, নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব), ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, সড়ক ও সেতু মন্ত্রণালয় ।

প্রধান অতিথি বলেন, গবেষণা প্রতিষ্ঠানের গবেষকদের প্রধান কাজ হচ্ছে গবেষণার মাধ্যমে নতুন নতুন জাত উদ্ভাবন করে সম্প্রসারণের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষকের দোর গোড়ার পৌঁছে দেয়া। যে জাতের ফলন বেশী হয় ও জীবনকাল কম সেই জাতগুলো আমাদের উদ্ভাবন করতে হবে। শুধু এ কাজ করলেই হবে না উদ্ভাবিত জাতগুলো মাঠ পর্যায়ে কতটুকু বাস্তবায়িত হচ্ছে ও কি কি সমস্যা, ফলন কেমন হচ্ছে, সময়কাল ঠিক আছে কিনা ইত্যাদি বিষয়গুলো কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাথে আলোচনা করে সমস্যাগুলো সমাধান করে কৃষিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, আমারা যারা কৃষি কাজ করি আমাদের উচিত পরিকল্পনা মাফিক অগ্রসর হওয়া। আমরা যদি পরিকল্পনা করে কাজ করি তাহলে ফরিদপুরের আর্দশ কৃষানী সাহিদা বেগমের মত আমরাও সাফল্য অর্জন করতে পারবো।

কর্মশালায় যশোর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা পর্যায়ের উপপরিচালকবৃন্দ, জেলা প্রশিক্ষণ কর্মকর্তাগণ, অতিরিক্ত উপপরিচালকগণ, কৃষি বিজ্ঞানীগণ, বিএডিসি, বরেন্দ্র, বীজ প্রত্যয়ন এজেন্সী, কৃষি তথ্য সার্ভিস, কৃষি বিপনন, ও স্বর্ণ পদক প্রাপ্ত কৃষক/কৃষাণীসহ মোট ১০০জন অংশগ্রহন করেন। মসলা গবেষণা কার্যক্রম পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন।

সভাপতি উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন দেশকে আরো এগিয়ে নিতে সকল দপ্তরের সম্মিলিত প্রচেষ্টা থাকতে হবে এবং সবাইকে এক সাথে কাজ করতে হবে তবেই কর্মশালা সাফল্য মান্ডিত হবে। তিনি  উপস্থিত সকলের পূর্ন সহযোগীতা কামনা করেন।

This post has already been read 270 times!