Sunday 14th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কচুফসলের আবাদ বিষয়ক এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে কচুফসলের আবাদ বিষয়ক এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ডিসেম্বর ৯, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কচু ফসলের উন্নত জাত ও উৎপাদন বিষয়ক উপসহকারি কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (০৯ ডিসেম্বর) রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। কন্দালফসল গবেষণা কেন্দ্র এবং আরএআরএসর যৌথ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা অনুবিভাগ) ড. মহা. বশিরুল আলম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু এবং কন্দালফসল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোশাররফ হোসেন মোল্লা।

আরএআরএসর বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে রাখেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার,  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও  ড. মো. আলিমুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, কচু একসময়ে অবহেলিত হলেও এখন অনেকের পছন্দের সবজি। এর বেশ কয়েকটি উন্নত জাত রয়েছে। এগুলোর ফলন আশানুরূপ। তাই অন্যান্য ফসলের পাশাপাশি এসব জাত এবং নতুন নতুন প্রযুক্তি কৃষকের দ্বারে সময়মত পৌঁছাতে হবে। তবেই হবে জনকল্যাণকর। হবে উৎপাদন বৃদ্ধি।

দিনব্যাপি এই প্রশিক্ষণে উপসহকারি কৃষি কর্মকর্তা, উধর্বতন বৈজ্ঞানিক সহকারি এবং বৈজ্ঞানিক সহকারি  মিলে ৩০ জন অংশগ্রহণ করেন।

This post has already been read 1590 times!