Thursday 22nd of February 2024
Home / অন্যান্য / ICAR মহাপরিচালকের বারি পরিদর্শন

ICAR মহাপরিচালকের বারি পরিদর্শন

Published at ডিসেম্বর ৭, ২০২২

গাজীপুর সংবাদদাতা : ভারত সরকারের কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের, কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগ (DARE) এর সচিব এবং ভারতীয় কৃষি গবেষণা পরিষদ (ICAR) এর মহাপরিচালক ড. হিমাংশু পাঠক বুধবার (০৭ ডিসেম্বর) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন।

ড. হিমাংশু পাঠক বারি সদর দপ্তরের সামনে এসে পৌঁছালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য পরিচালকবৃন্দকে নিয়ে তাকে স্বাগত জানান। পরে বারি মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। এরপর মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন বারি’র কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলোয়ার আহমদ চৌধুরী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সার্ক কৃষি কেন্দ্র এর পরিচালক ড. মো. বক্তীয়ার হোসেন, বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. আব্দুল লতিফ আকন্দ, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. গোবিন্দ চন্দ্র বিশ্বাস সহ বারি’র বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

মতবিনিময় সভায় ICAR মহাপরিচালক ড. হিমাংশু পাঠক বলেন, বাংলাদেশ ও ভারতের মতো উন্নয়নশীল দেশে কৃষিতে উন্নতি হলেও কৃষকের সেভাবে উন্নয়ন হয়নি। আমাদের দুই দেশের আবহাওয়া ও জলবায়ু প্রায় একই রকম। তাই আমাদের কৃষিতে সমস্যাগুলোও প্রায় একই রকম। তাই এ সমস্ত সমস্যা ও চ্যালেঞ্জ মোকবেলায় আমাদের একসাথে কাজ করার সুযোগ রয়েছে। বিশেষ করে কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার, মাটি, পানি ও সার ব্যবস্থাপনা, পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, ড্রোনের ব্যবহার, ন্যানো প্রযুক্তির ব্যবহার, প্রাকৃতিক খামার ব্যবস্থাপনা প্রভৃতি ক্ষেত্রে আমাদের দুই দেশকে একসাথে কাজ করতে হবে।

পরে ড. হিমাংশু পাঠক ইনস্টিটিউটের আইপিএম ও টক্সিকোলজি ল্যাব পরিদর্শন করেন এবং ইনস্টিটিউটের বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন।

This post has already been read 888 times!