Tuesday 6th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষি উদ্যোক্তা উন্নয়ন ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে কৃষি উদ্যোক্তা উন্নয়ন ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at নভেম্বর ১৩, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে কৃষি উদ্যোক্তা উন্নয়ন ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ নভেম্বর) নগরীর কৃষি বিপণন অধিদপ্তরের হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায়  প্রধান অতিথি ছিলেন বরিশালের কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) এস এম মাহবুব আলম।

বরিশালের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মো. রাসেল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার কৃষি বিপণন অধিদপ্তরের সহকারি পরিচালক মো. নুর হাসান এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি উদ্যোক্তা মো. আবদুল হামিদ, কৃষক মো. মেহেদী হাসান, কিষাণী মোসাম্মৎ শারমিন আরা প্রমুখ।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, কৃষিউৎপাদন বৃদ্ধি এবং চাষাবাদকে আরো লাভজনক করতে কৃষকদের দক্ষতা বাড়ানো চাই। এছাড়াও পণ্যকে প্রক্রিয়াজাতকরণ করার জন্য তাদের উন্নত ধারণা থাকা দরকার। আর তা প্রয়োগের মাধ্যমেই পণ্যকে গুণগত করা যাবে। এতে ভোক্তাদের আগ্রহ বাড়বে। ফলে এর প্রভাব পড়বে হাট-বাজারে। সেই সাথে দেশের অর্থনৈতিক উন্নয়নে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা। খুলনার কৃষি বিপণন অধিদপ্তরের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র আয়োজিত এই প্রশিক্ষণে কৃষি উদ্যোক্তা, কৃষক ও ব্যবসায়ীসহ ৩০ জন অংশগ্রহণ করেন।

This post has already been read 175 times!