Tuesday 6th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / বারি উদ্ভাবিত মাল্টা জাত উৎপাদন বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বারি উদ্ভাবিত মাল্টা জাত উৎপাদন বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at নভেম্বর ৯, ২০২২

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত মাল্টা জাত উৎপাদনের টেকসই ও উন্নত কলাকৌশল শীর্ষক দুই দিন ব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা বুধবার (০৯ নভেম্বর) বারি’র সেমিনার কক্ষে শুরু হয়েছে। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার এর আয়োজনে কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর অর্থায়নে “Capacity Building of Some Field Level Extension Officers of DAE, DoF, DLS and Progressive Farmers of Bangladesh” শীর্ষক প্রকল্পের আওতায় আয়োজিত এ প্রশিক্ষক প্রশিক্ষণে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন অঞ্চলের ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন।

সকালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন করেন। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার এর ফেলো ড. আবুল কালাম আযাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাজীপুরের উপ-পরিচালক মো. সাইফুল ইসলাম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর ‘লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ফারুক হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারি’র প্রশিক্ষণ ও যোগাযোগ উইংয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইমরান খান চৌধুরী।

প্রশিক্ষণের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, দেশের মানুষের খাদ্য নিরাপত্তার পাশাপাশি পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে নিরলস কাজ করে যাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীরা। এরই অংশ হিসেবে ইতোমধ্যে বারি’র বিজ্ঞানীরা বারি মাল্টা-১ এবং বারি মাল্টা-২ নামে মাল্টার দুটি উচ্চফলনশীল জাত আবিষ্কার করেছে। এ দুটি জাতের মধ্যে বারি মাল্টা-১ ইতোমধ্যে সারা দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। আমি আশা করি এই প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা বারি উদ্ভাবিত মাল্টার জাতসমূহের উৎপাদনের টেকসই ও উন্নত কলাকৌশল সম্পর্কে সম্যক ধারণা লাভ করবেন। একই সাথে বারি উদ্ভাবিত মাল্টার জাতসমূহের চাষাবাদ সম্প্রসারণ ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আমরা দেশে মাল্টার আমদানি কমিয়ে মূল্যবান বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে সক্ষম হবো।

This post has already been read 196 times!