Wednesday 7th of December 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / নিত্যপ্রয়োজনীয় পণ্য ব্যবহারে স্বাশ্রয়ী হওয়ার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

নিত্যপ্রয়োজনীয় পণ্য ব্যবহারে স্বাশ্রয়ী হওয়ার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

Published at নভেম্বর ৩, ২০২২

নিজস্ব প্রতিবেদক: নিত্যপ্রয়োজনীয় পণ্য ব্যবহারে সকলকে দায়িত্বশীল ও স্বাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি। বাণিজ্যমন্ত্রী বলেন, চলমান বিশ্ব পরিস্থিতি মোকাবেলা করতে সকলের সহযোগিতা প্রয়োজন। ডলারের মূল্য আর বৃদ্ধি না পেলে বা আন্তর্জাতিক বাজারে আমদানি পণ্যের মূল্য বৃদ্ধি না পেলে, দেশেও পণ্যের মূল্য বাড়বে না। দেশে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। আতংকিত হবার কারণ নেই। দেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুত এবং মূল্য স্বাভাবিক রাখতে কঠর নজরদারি করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী আজ (০৩ নভেম্বর) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স এর ৪র্থ সভায় উপস্থিত থেকে সাংবাদিকদের ব্রিফিং এর সময় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য রয়েছে। কোন পণ্যের সংকটের সম্ভাবনা নেই। নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। গ্যাসের চাপ কম থাকার কারণে চিনি উৎপাদন কিছুটা কম হয়েছে। তবে দেশে চিনির মজুত পর্যাপ্ত রয়েছে। গ্যাসের সরবরাহ বৃদ্ধিসহ প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে, চিনি উৎপাদন ও মূল্য স্বাভাবিক হয়ে আসবে। ইউক্রেন থেকে গম আমদানিতে সমস্যা হবার কারণে কানাডা থেকে তুলনামূলক বেশি দামে দেশে গম আদানি করা হয়েছে, সরবরাহ এখন স্বাভাবিক রয়েছে। দেশে কোন পণ্যের ঘাটতি নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এক কোটি কার্ডের মাধ্যমে দেশের স্বল্প আয়ের প্রায় ৫ কোটি মানুষকে সাশ্রয়ীমূল্যে নির্ধারিত ডিলারের মাধ্যমে প্রতি মাসে তেল, ডাল, চিনি সহকয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্য দেয়া হচ্ছে। এতে করে দেশের একটি বড় জনগোষ্টি উপকৃত হচ্ছে। এ মহুর্তে বিশ্ববাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য উঠা-নামা করছে। মার্কিন ডলারের মূল্য বৃদ্ধির কারনে মানুষ প্রত্যাশিত সুবিধা পাচ্ছে না। সরকার দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুত ও মূল্য স্বাভাবিক রাখতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ট্রেড এন্ড টেরিফ কমিশনের চেয়ারম্যান মাহফুজা আক্তার, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন জি এম সালেহ উদ্দিন, ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফা, সিটি গ্রুপের উপদেষ্টা অমিতাভ চক্রবর্তী, মেঘনা গ্রুপের ডেপুটি এডভাইজার মো. শফিউর রহমান, কনজিউমার্স এ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব) এর কাজী মো. আব্দুল হান্নান। এছাড়া, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণ ালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

This post has already been read 270 times!