Wednesday 30th of November 2022
Home / আঞ্চলিক কৃষি / সিলেট অঞ্চলে অনাবাদি জমি চাষের আওতায় আনয়ণে করণীয় সম্পর্কে মতবিনিময় সভা

সিলেট অঞ্চলে অনাবাদি জমি চাষের আওতায় আনয়ণে করণীয় সম্পর্কে মতবিনিময় সভা

Published at নভেম্বর ২, ২০২২

মো.জুলফিকার আলী (সিলেট) : আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় সিলেট অঞ্চলে অনাবাদি জমি চাষের আওতায় আনায়নে করণীয় সর্ম্পকে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয় কর্তৃক আয়োজিত সম্মলেন কক্ষে গত ৩১ অক্টোবর উক্ত মতবিনিময় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, বিভাগীয় কমিশনার, সিলেট এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো: মোশাররফ হোসেন খান, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল,সিলেট; দেবজিৎ সিংহ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এবং(অতিরিক্ত দায়িত্ব রাজস্ব ও পরিচালক, স্থানীয় সরকার) বিভাগীয় কমিশনার, সিলেট; কৃষিবিদ মোঃ রকিব উদ্দিন,প্রকল্প পরিচালক, আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প।

বিভাগীয় কমিশনার বক্তব্যে ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বক্তব্যে বলেন- “এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে” মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা মোতাবেক বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় এনে কৃষির উৎপাদন বৃদ্ধি করে খাদ্যের ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মত বিনিময় সভায় সুপারিশের ভিত্তিতে তিনি বলেন- সেচের অপর্যাপ্ততা, পানিতে মাত্রাতিরিক্ত আয়রণের উপস্থিতি, আগাম ও আকস্মিক বন্যা, পাহাড়ি ঢল-অতিবৃষ্টি, টেকসই ফসল রক্ষা বাঁধের অভাব, আগাম-স্বল্পমেয়াদী জাত প্রভৃতি সমস্যা রয়েছে। এছাড়াও সিলেট অঞ্চলে কর্মকর্তাও সংকট রয়েছে। তিনি আরোও বলেন সিলেট অঞ্চলে অনাবাদি জমি চাষের আওতায় আনায়নে সমস্যাসমূহ চিহ্নিত করে কোথায় কতটুকু পতিত জমি আছে, পানি সেচের সমস্যা, কী কী ফসল উৎপাদন করা যায়, ফসলের নিবিড়তা বাড়ানোর বিষয়গুলো সামনে রেখে পরিকল্পনা তৈরি করে মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়নের জন্য মতবিনিময় সভায় উপস্থিত সকলকে এক সঙ্গে কাজ করা আহ্ববান জানান।

মতবিনিময় সভায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের ২০২২-২৩ অর্থ বছরের জেলা ও উপজেলা পর্যায়ে অনাবাদি জমি চাষের আওতায় আনয়নে বাস্তাবায়িত কার্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন প্রকল্প পরিচালক, কৃষিবিদ মোঃ রকিব উদ্দিন।

উপস্থাপনায় জানানো হয়- বাস্তবায়নকাল ২০২১ এর জুলাই হতে ২০২৬ এর জুন পর্যন্ত। প্রকল্পটি সিলেট বিভাগের ৪টি জেলার ৪০টি উপজেলা করা হবে। প্রকল্পের উদ্দেশ্য হলো- সিলেট অঞ্চলে পতিত জমি ব্যবহার করে আধুনিক প্রযুক্তির বিস্তার ও শস্য বহুমুখীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষকের আয় ও কর্মসংস্থান বৃদ্ধি এবং পুষ্টি ও সামাজিক ব্যবস্থার টেকসই উন্নয়ন করা। অনাবাদি জমি চাষের আওতায় আনয়নের লক্ষ্যে জেলা ও উপজেলা ভিত্তিক স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ ও প্রধান প্রাধান সুপারিশের তথ্য উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, জেলা প্রশিক্ষণ অফিসার ও উপজেলা কৃষি অফিসারগণ।

মতবিনিময় সভায় সিলেট বিভাগীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সিলেট,সুনামগঞ্জ, মৌলভীবাজার, ও হবিগঞ্জ জেলা প্রশাসকবৃন্দ, সিলেট মহানগরী আওয়ামীলীগের সভাপতি, উপজেলা পরিষদের চেয়ারম্যানবৃন্দ, উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও বিদ্যূৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ,কৃষিমন্ত্রণালয়ের অধীনে সিলেট ‘অঞ্চলের ডিএই, ব্রি, বারি, কৃষি তথ্য সার্ভিস, এসসিএ,বিনার, এসআডিআই ও চলমান প্রকল্পের কর্মকর্তাবৃন্দ, বীজ ডিলারের প্রতিনিধি, এনজিও  প্রতিনিধি ও শিল্প প্রতিষ্টানের ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং প্রগতিশীল কৃষকসহ অংশগ্রহণ করেন।

This post has already been read 264 times!