Wednesday 30th of November 2022
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় বিশ্ব খাদ্য দিবস ২০২২ উদযাপিত

পাবনায় বিশ্ব খাদ্য দিবস ২০২২ উদযাপিত

Published at অক্টোবর ১৬, ২০২২

মো. আসাদুল্লাহ (পাবনা) :  এবারের প্রতিপাদ্য বিষয় ‘‘কাউকে পশ্চাতে রেখে নয়। ভালো উৎপাদনে উত্তম পুষ্টি সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন’পাবনার জেলা প্রশাসক অয়োজনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২২ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ১৬ অক্টোবর সকাল ৮.৩০মিনিটে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা কৃষিবিদ ড. মোঃ সাইফুল আলম এর সভাপতিত্বে অলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনার জেলা প্রশাসক মো. বিশ্বাস রাসেল হোসেন। সভায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. রেজাউল ইসলাম স্বাগত বক্তব্যে জাতীয় নিরাপদ খাদ্য দিবস এর গুরুত্ব ও উদ্দেশ্য তুলে ধরেন।

আলোচনায় সভায়  প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, নিরাপদ খাবারের বিষয়টি মানুষের বেঁচে থাকা এবং সুস্থ থাকার জন্য অতি গুরত্বপূর্ণ হলেও এ সম্পর্কে জনগণের মধ্যে যেমন সচেতনতা কম, তেমনি বিষয়টি সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছে। বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও আমরা ভাবছি নিরাপদ খাদ্য নিয়ে এবং এটি এখন সময়ের দাবি। এবারের প্রতিপাদ্য বিষয় ‘‘কাউকে পশ্চাতে রেখে নয়। ভালো উৎপাদনে উত্তম পুষ্টি সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন’ জাতীয়ভাবে দিবসটি পালিত হচ্ছে। তিনি উপস্থিত কৃষক, জেলার কৃষি ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের নিরাপদ খাদ্য উৎপাদন, সরবরাহ ও সংরক্ষণ, বাজারজাত নিশ্চিতকরণে সকলকে এগিয়ে আসার উদাত্ত্ব আহবান জানান।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. মাসুদ আলম, কৃষক প্রতিনিধি মাজাহারুল ইসলাম মুন্নু।  বক্তাগন বলেন  নিরাপদ খাবার পেতে সব ক্ষেত্রে আইন কঠোরভাবে প্রয়োগ করতে হবে এবং আইন অমান্যকারীদের শাস্তি নিশ্চিত করতে হবে। ভেজাল বা মানহীন খাদ্য সরবরাহ করে যাতে কেউ পার না পায় সেই নিশ্চয়তা দিতে হবে। লোক দেখানো শাস্তির উদাহরণ হলে হবে না। প্রতিটি ক্ষেত্রে আইন ভঙ্গকারীকে বিচারের আওতায় আনতে পারলেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাবে। সভায় কৃষি তথ্য সার্ভিস ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক, কৃষক ও কৃষক প্রতিনিধিসহ শতাধিক ব্যাক্তিবর্গ অংশগ্রহন করেন।

আলোচনার পূর্বে জেলা প্রশাসকের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সদর উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. হাসান রশিদ হোসাইনী।

This post has already been read 285 times!