Saturday 1st of October 2022
Home / পোলট্রি / আন্তর্জাতিক পোল্ট্রি শো ১৬-১৮ মার্চ-২৩ ও সেমিনার ১৪ ও ১৫ মার্চ-২৩

আন্তর্জাতিক পোল্ট্রি শো ১৬-১৮ মার্চ-২৩ ও সেমিনার ১৪ ও ১৫ মার্চ-২৩

Published at সেপ্টেম্বর ১৫, ২০২২

নিজস্ব সংবাদাতা: ২০২৩ সালের ১৬ থেকে ১৮ মার্চ ১২তম আন্তর্জাতিক পোল্ট্রি শো এবং ১৪ ও ১৫ মার্চ আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার আয়োজনের ঘোষণা দিয়েছে ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। এবারের শ্লোগান Tasty And Healthy Protein for All. ১৪ সেপ্টেম্বর (বুধবার) পোল্ট্রি ও কৃষি বিষয়ক সংবাদ মাধ্যমের সম্পাদক-প্রকাশকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

গুলশানের একটি হোটেলে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, ওয়াপসা-বিবি এবং বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন, ওয়াপসা-বিবি সাধারন সম্পাদক মো: মাহাবুব হাসান।

মাহাবুব বলেন, ২০১৯ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হয়েছিল ১১তম শো ও সেমিনার। ২০২১ সালে ১২তম শো হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা সম্ভব হয়নি। তিনি আরো জানান, ঢাকা রিজেন্সি হোটেলে সেমিনার এবং আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) মেলা অনুষ্ঠিত হবে। বিশ্বের ২০টি দেশ থেকে ২৫০টির অধিক প্রতিষ্ঠান এবারের শো’তে অংশ গ্রহন করবে বলে আশা করা হচ্ছে।

মেলায় স্টল থাকবে প্রায় ৫০০টি। যারা আগে বুকিং দিবেন, স্টল নির্বাচনের ক্ষেত্রে তাঁদের অগ্রাধিকার দেয়া হবে। সাধারণ দর্শণার্থীদের সুবিধার্থে ফ্রি শাটল বাস এবং সাংবাদিকদের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও জাতীয় প্রেসক্লাব থেকে মাইক্রোবাসে পিক এন্ড ড্রপের ব্যবস্থা রাখা হয়েছে। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত মেলা প্রাঙ্গন সবার জন্য উন্মুক্ত থাকবে।

ওয়াপসা-বিবি’র সহ-সভাপতি এবং ভেন্যু ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিক সাপোর্ট সাব-কমিটির আহবায়ক জাহিদুল ইসলাম জানান, স্টল বুকিং ১-২১ অক্টোবর পর্যন্ত চলবে। ৫০ শতাংশ অগ্রিম পেমেন্ট পরিশোধ সাপেক্ষে অনলাইনে কিংবা ওয়াপসা-বিবি’র অফিসে এসে বুকিং দেয়া যাবে। প্রতিটি ৮’/৮’সাইজের স্টলের মূল্য ৭০ হাজার টাকা। বিদেশী এক্সিবিটরদের জন্য এ হার ১ হাজার ইউএস ডলার।

থাকবে সিঙ্গেল, ডাবল, ট্রিপল, মিনি প্যাভিলিয়ন, লার্জ প্যাভিলিয়ন, মেজানাইন ফ্লোর, মেগা প্যাভিলিয়ন প্রভৃতি বিভিন্ন ক্যাটাগরির স্টল। জাহিদুল ইসলাম বলেন, মেলার সার্বিক ব্যবস্থাপনা ও নিরাপত্তায় বাড়তি গুরুত্ব দেয়া হচ্ছে। অংশগ্রহণকারি ও দর্শণার্থীদের সুবিধার্থে রাখা হচ্ছে ফুড কোর্ট। থাকবে মিডিয়া সেন্টার, স্বাস্থ্যসেবা কেন্দ্র, ফায়ার ফাইটিং এর সুব্যবস্থা। মেলার প্রবেশ মুখে বাড়তি ভিড় সামলাতে পর্যাপ্ত সংখ্যক রেজিস্ট্রেশন বুথের ব্যবস্থা রাখা হয়েছে। মেলা প্রাঙ্গনে এক হল থেকে অন্য হলে যাতায়াতের সুবিধার্থে থাকবে ব্যাটারিচালিত অটোরিক্সা।

 

টেকনিক্যাল সাব-কমিটি’র সদস্য প্রফেসর ড. মো. ইলিয়াস হোসেন জানান, আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার অনুষ্ঠিত হবে ১৪ ও ১৫ মার্চ, ঢাকা রিজেন্সি হোটেল এন্ড রিসোর্টে। আসন সংখ্যা ৩০০টি। অনলাইন রেজিস্ট্রেশন ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। ওয়েবলিংক: http://wpsa-bb.com. বাংলাদেশী এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পোল্ট্রি বিজ্ঞানী ও বিশেষজ্ঞগণ টেকনিক্যাল পেপার প্রেজেন্ট করবেন। ওরাল প্রেজেন্টেশনের পাশাপাশি থাকবে পোস্টার প্রেজেন্টেশন। পোল্ট্রি শিল্পের সমসাময়িক চ্যালেঞ্জগুলোকে মাথায় রেখে পেপার বাছাই করা হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে অ্যাবসট্রাক্ট জমা দিতে হবে। বাছাই পর্ব ২৫ অক্টোবর। পূর্ণাঙ্গ পেপার জমা দেয়ার তারিখ ২৫ নভেম্বর।

পোল্ট্রিখাতের সমস্যা, সম্ভাবনা এবং ঘটনা প্রবাহকে পোল্ট্রি ও কৃষি বিষয়ক সংবাদপত্র, ম্যাগাজিন ও অনলাইনের মাধ্যমে সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন মিডিয়া ম্যানেজমেন্ট সাব-কমিটির আহবায়ক মো: তৌহিদ হোসেন। তিনি বলেন, নানা কারণেই এবারের শো ও সেমিনার আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শো ও সেমিনারকে প্রোমোট করাই শুধু নয়, বাংলাদেশের পোল্ট্রি শিল্পের ইমেজকে দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ইতিবাচকভাবে তুলে ধরাও এখন জরুরি।

ওয়াপসা-বিবি সভাপতি মসিউর রহমান বলেন, করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে দেশীয় পোল্ট্রি শিল্প সংকটময় সময় অতিবাহিত করছে। কাঁচামালের দাম বাড়ায় উৎপাদন খরচ বেড়েছে অথচ উৎপাদন খরচের চেয়েও কম দামে বিক্রি করতে হচ্ছে একদিন বয়সী মুরগির বাচ্চা, ফিড ও ব্রয়লার মুরগি। তিনি আরো বলেন, কয়েক দিনের জন্য হঠাৎ করে ডিমের দাম বেড়ে যাওয়ার কারণ কি ছিল তা সরকারের কাছে ব্যাখ্যা করা হয়েছে। ডিম, বাচ্চা, ফিড ও ব্রয়লার মুরগির প্রকৃত উৎপাদন খরচের হিসাব মন্ত্রণালয় ও অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন সংস্থায় পাঠানো হয়েছে।

মসিউর রহমান বলেন, পোল্ট্রি সেক্টরে খামারি, ডিলার, পাইকারি ক্রেতা, আড়ৎদার থেকে শুরু করে ক্ষুদ্র ব্যবসায়ী প্রত্যেকেরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে অতিরিক্ত মুনাফা আমরা সমর্থন করিনা। যারা নজরদারি করছেন তাঁদের কে সবার আগে পোল্ট্রি ইন্ডাষ্ট্রি বুঝতে হবে। ডিম, মাংস, ফিড ও বাচ্চা’র প্রকৃত উৎপাদন খরচ কত তা জানতে হবে। বিনা দোষে কাউকে দোষী করা হলে তা হবে অত্যন্ত দু:খজনক। চলমান সংকট কাটাতে সম্মিলিতভাবে কাজ করার আহ্ববান জানান ওয়াপসা-বিবি সভাপতি।

মতবিনিময় অনুষ্ঠানে কৃষি ও আমিষ, পোল্ট্রি খামার বিচিত্রা, বাংলাদেশ পোল্ট্রি এন্ড ফিস, আধুনিক কৃষি খামার, পুষ্টি তথ্য, কৃষি সুরক্ষা, বাংলাদেশ ডেইরী এন্ড পোল্ট্রি, খামার, পুনশ্চ, এগ্রি নিউজ২৪.কম, এগ্রিলাইফ২৪.কম, এগ্রো বার্তা, এগ্রিভিউ২৪.কম, এগ্রিকেয়ার২৪.কম, ফার্মস এন্ড ফার্মার্স, গ্রেইন ফিড এন্ড মিলিং প্রভৃতি মিডিয়ার সম্পাদক-প্রকাশকগণ উপস্থিত ছিলেন।

অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, প্রচার ও প্রকাশনা সাব-কমিটির আহবায়ক ডা: বিপ্লব কুমার প্রামাণিক, এম আলী ইমাম, মো. ফয়জুর রহমান ফয়েজ, ডা: আল আমীন প্রমুখ।

This post has already been read 859 times!