Saturday 1st of October 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / দেশে প্রথমবারের ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো উদ্বোধন রবিবার

দেশে প্রথমবারের ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো উদ্বোধন রবিবার

Published at সেপ্টেম্বর ৯, ২০২২

এগ্রিনিউজ২৪.কম : বাংলাদেশে প্রথমবারের মতো ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২ অনুষ্ঠিত হতে যাছে। আগামী ১১ সেপ্টেম্বর  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক  সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) কার্নিভাল ও হারমোনি হলে এ এক্সপো অনুষ্ঠিত হবে। সকাল ১০টায়  ল্যাব এক্সপোটি উদ্বোধন করা হবে।

ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপোর মাধ্যমে সরকারি ও বানিজ্যিক ল্যাব বা পরীক্ষাগারের সেবাসমূহ প্রচারের সাথে সাথে জনসচেতনতা গড়ে তোলা এবং পরীক্ষাগারগুলোর মধ্যে সমন্বয় সাধন, যোগাযোগ ও সহযোগিতাকে উৎসাহিত করা হবে। যাতে আমদানি ও রপ্তানি এবং বাণিজ্যকে উন্নত এবং সহজতর করার জন্য খাদ্য ও কৃষি পণ্যের পরীক্ষা সমৃদ্ধ ও আন্তর্জাতিক মান সম্পন্ন হয়।

পাশাপাশি এই এক্সপোর মাধ্যমে, সমস্ত খাদ্য ও কৃষিপন্যের পরীক্ষাগারগুলোকে একটি সাধারণ প্লাটফর্মে নিয়ে আসা সহ আলোচনা এবং পরীক্ষণ সুবিধা সহজলভ্য করার জন্য কাজ করা হবে। এ অনুষ্ঠানের  মাধ্যমে ল্যাবের সার্বিক সেবা সম্পর্কে  সকল ভোক্তা ও অন্যান্য স্টেকহোল্ডারগণ  জানতে পারবেন।

সরকারি, অ্যাকাডেমিক, গবেষণাভিত্তিক ও বেসরকারি পর্যায়ের ৪৪ টি ল্যাব এক্সপোতে অংশ নিচ্ছে। প্রতিটি ল্যাবের সেবাসমূহ উপস্থাপন করার জন্য আলাদা প্রদর্শনী স্টল থাকবে। দিনব্যাপি এই এক্সপোটি তিনটি ভিন্ন অংশে অনুষ্ঠিত হবে। প্রথম অংশে  উদ্বোধনী অধিবেশন ও ২য় অংশে ল্যাবরেটরীর প্রদর্শনী এবং ৩য় অংশে আন্তর্জাতিক ও বাংলাদেশী বিশেষজ্ঞদের সাথে খাদ্য নিরাপত্তা ও পরীক্ষা নিয়ে একটি বৈজ্ঞানিক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে, যেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো: তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত থাকবেন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুল কাইয়ুম সরকারের সভাপতিত্ব উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এনডিসি, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি চীফ অব মিশন হেলেন লাফেইভ।

খাদ্য এবং রাসায়নিক ল্যাব এক্সপোর আয়োজনের কারণ জানিয়ে আয়োজকরা বলেন, বাংলাদেশে খাদ্য ও রাসায়নিক গবেষণাগারের আধুনিকায়ন ও উন্নয়নের জন্য, খাদ্য নিরাপত্তা এবং সংশ্লিষ্ট প্রযুক্তির উন্নতি ও বানিজ্যিক ভাবে গুণগতমান ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়গুলোকে মাথায় রেখেই ফুড অ্যান্ড ক্যামিকাল ল্যাবরেটরি এক্সপো এবং একটি বৈজ্ঞানিক আলোচনার আয়োজন করা হচ্ছে। বিটিএফ (বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন) প্রকল্পের পৃষ্ঠপোষকতায় এবং বিএফএসএ (বাংলাদেশ ফুড সেফটি অথরিটি) এর সার্বিক সহায়তায় এ আয়োজনের প্রস্তুতি চলছে।

আয়োজকরা আরও জানান, বেসরকারী এবং পাবলিক ল্যাবরেটরিগুলির জন্য নতুন প্রযুক্তি  এবং সঠিক পদ্ধতি বিকাশের জন্য এক্সপোটি সেরা একটি জায়গা হবে। আমাদের বৈজ্ঞানিক অধিবেশনের সময়কালে খাদ্য নিরাপত্তা নিয়ে সমসাময়িক বক্তব্য এবং অংশগ্রহণমূলক আলোচনা সংশ্লিষ্ট সকলকে আকৃষ্ট করবে।

This post has already been read 331 times!