Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / ঝালকাঠিতে ব্রি ধান৪৮ জাতের ফসল কর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত

ঝালকাঠিতে ব্রি ধান৪৮ জাতের ফসল কর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত

Published at আগস্ট ৭, ২০২২

নাহিদ বিন রফিক(বরিশাল): ঝালকাঠিতে ব্রি ধান৪৮ জাতের ফসল কর্তন ও মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ আগস্ট) সদর উপজেলার যোগেশ্বর গ্রামে ব্রি সদরদপ্তরের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. দেবজিৎ রায়।  বিশেষ অতিথি ছিলেন ব্রির উপকূলীয় বরিশাল ও খুলনা অঞ্চলে পানি সম্পদ ও মাটির লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ কর্মসূচির পরিচালক ড. প্রিয়লাল চন্দ্র পাল।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঝালকাঠি সদরের উপজেলা কৃষি অফিসার সুলতানা আফরোজ, ব্রির বৈজ্ঞানিক কর্মকর্তা ঐশিক দেবনাথ, উপসহকারী কৃষি কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, ঝালকাঠি জেলায় বেশকিছু জমি খরিফ-১ মৌসুমে আনাবাদি থাকে। এসব জমিতে আধুনিক কৃষি প্রযুক্তি এবং উচ্চফলনশীল জাত ব্যবহার করে একাধিক ফসল চাষ করা সম্ভব। আর তা বাস্তবায়নের জন্য স্থানীয় কৃষক দুলাল হাওলাদারের ৩০ বিঘা জমিতে এবার ব্রি ধান৪৮’র একটি প্রদর্শনী স্থাপন করা হয়। ওই জমিতে নমুনা শস্য কর্তন করে বিঘাপ্রতি ২১ মন ফসল পাওয়া যায়। উৎপাদিত জাতটির জীবনকাল ১০৫ দিনের। স্বল্প সময়ে আশানুরূপ ফলন পাওয়ায় অনুষ্ঠানে আগত চাষিদের মাঝে উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়। তারা আগামী খরিফ-১ মৌসুমে জমি পতিত না রেখে ওখানে আউশ ধান চাষের আগ্রহ প্রকাশ করেন। অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধিসহ শতাধিক কৃষক-কিষাণী উপস্থিত ছিলেন।

This post has already been read 1206 times!