Friday 19th of August 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / খুলনায় আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় সভা

খুলনায় আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় সভা

Published at জুলাই ২৩, ২০২২

ফকির শহিদুল ইসলাম (খুলনা) :  খুলনায় কর্মরত আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের নিয়ে এক মতবিনিময় সভা শনিবার (২৩ জুলাই) সকালে খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, দেশের কর আহরণ ব্যবস্থাকে করদাতা বান্ধব ও ব্যবসা বান্ধব করতে হবে। কর আইনের প্রয়োগের ক্ষেত্রে অতি-কঠোরতা পরিহার করতে হবে একই সাথে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিতে নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করতে হবে। তিনি আরও বলেন, বিদেশ থেকে পণ্য আমদানির চেয়ে দেশে পণ্য উৎপাদনকে কিভাবে উৎসাহিত করা যায় সে বিষয়ে এখন চিন্তাভাবনা করার সময় এসেছে। দেশজ শিল্প বিকাশের ক্ষেত্রে সরকারের অনুকূল নীতি ও পলিসি রয়েছে। জুয়েলারি শিল্পকে রপ্তানিমূখী করতে চলমান অর্থবছরে অনুকূল করনীতি প্রনয়ণ করা হয়েছে।

অনুষ্ঠানে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে আয়কর আইনে আনা পরিবর্তনসমূহের তথ্য নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়। এছাড়া কাস্টম হাউস ভিত্তিক গত অর্থবছরের রাজস্ব আদায়ের চিত্র ও চলমান অর্থবছরের পরিস্থিতি তুলে ধরা হয়। একই সাথে বাজেটে আনা মূল্যসংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের পরিবর্তনগুলো নিয়ে আলোচনা করা হয়।

মতবিনিময় সভায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস নীতি) মোঃ মাসুদ সাদিক, খুলনা কর আপীল অঞ্চলের কমিশনার আ স ম ওয়াহিদুজ্জামান, খুলনা কর অঞ্চলের কমিশনার মো: শামীমুর রহমান, যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট এর কমিশনার মোঃ মোয়াজ্জেম হোসেন, বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার মোঃ আজিজুর রহমানসহ আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

This post has already been read 178 times!