Tuesday 5th of July 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে কৃষি বিজ্ঞানীদের ভাসমান কৃষি বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

বরিশালে কৃষি বিজ্ঞানীদের ভাসমান কৃষি বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন

Published at জুন ১৫, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষি বিষয়ক গবেষণা কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন শীর্ষক দুইদিনের বিজ্ঞানীদের প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৫ জুন) রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

কৃষি বিজ্ঞানীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতি বছর দেশের শতকরা ১ ভাগ জমি কমছে। বাড়ছে জনসংখ্যার পরিমাণ। তাই বাড়তি জনগোষ্ঠির খাদ্যের চাহিদা যোগাতে আবাদি জমি বাড়ানো দরকার। এক্ষেত্রে জলমগ্ন জায়গাগুলোর ব্যবহার অনস্বীকার্য। এসব স্থানে ভাসমান বেডে শাকসবজি এবং মসলা চাষাবাদ করলে মানুষের খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিতকরণে ভূমিকা রাখবে। তাই এই দুইদিনের প্রশিক্ষণে গৃহীত লব্ধজ্ঞান নিজ নিজ স্টেশনে ছড়িয়ে দিলে তা বাস্তবায়নে সহায়ক হবে।

এ উপলক্ষে এক আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বিএআরআইর পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ফেরদৌসী ইসলাম এবং ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশালের আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।

বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএআরআইর সদরদপ্তরের সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার, যশোরের আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার আহমেদ, মৌলভীবাজারের আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হায়দার হোসেন, বরিশালের আরএআরএস’র  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া প্রমুখ। প্রশিক্ষণে সারাদেশের ভাসমান কৃষি সংশ্লিষ্ট ৬০ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

This post has already been read 186 times!