Tuesday 19th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের বাবুগঞ্জে ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালের বাবুগঞ্জে ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at জুন ১৪, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে সরেজমিনে ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) উপজেলার মধ্য রাকুদিয়া কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রে এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) সদরদপ্তরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মো. নাসির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন এবং আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, সংগঠনের সভাপতি রিতা ব্রহ্ম, কৃষক খোকন হাওলাদার প্রমুখ।

প্রধান অতিথি মো. ছাব্বির হোসেন বলেন, ফসলের আশানুরুপ ফলন পেতে মাটির স্বাস্থ্য ভালো রাখা জরুরি। এ জন্য জমিতে সুষম সার প্রয়োগ করতে হবে। তবে তা যেন হয় ভেজালমুক্ত। মৃত্তিকা গবেষণা ও গবেষণা সুবিধা জোড়দারকরণ প্রকল্পের আওতাধীন এ প্রশিক্ষণে কৃষি উদ্যোক্তা, সার ব্যবসায়ী এবং মাঠ কর্মকর্তাসহ ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1590 times!