Wednesday 7th of December 2022
Home / শিক্ষাঙ্গন / মৌলভীবাজারের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে এগ্রোফরেস্ট্রি ফিল্ড ভিজিট  সম্পন্ন

মৌলভীবাজারের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে এগ্রোফরেস্ট্রি ফিল্ড ভিজিট  সম্পন্ন

Published at জুন ৭, ২০২২

মৌলভীবাজারের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে শিক্ষার্থীবৃন্দ।

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত ২০১৮-১৯ শিক্ষাবর্ষের বি.এস.সি এজি. (অনার্স) লেভেল ৩, সেমিষ্টার ১ শিক্ষার্থীদের মৌলভীবাজার জেলার আকবরপরের গিয়াসনগরে অবস্থিত আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) সোমবার একদিনব্যাপী ফিল্ড ভিজিট সম্পন্ন হয় । উক্ত ফিল্ড ভিজিটে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সামিউল আহসান তালুকদার, ড. অসীম সিকদার, ড. ওমর শরীফ, ড. রানা রায় ও মিতালী দাশ এর তত্ত্বাবধানে ৭২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সফরে বাংলাদেশ কৃষি গবেষণা  ইনস্টিটিউটের আকবরপরে অবস্থিত আরএআরএস পরিদর্শন করা হয়। শুরুতে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জামাল হোসেন ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহা. শাহিনুজ্জামান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেসনের মাদ্যমে আরএআরএস-এর কার্যক্রম, সিলেট অঞ্চলের কৃষির সমস্যা ও সম্ভবনা সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন।

আরএআরএস-এ ড্রাগন ফ্রুটের বংশবিস্তার টেকনোলজি প্রদর্শন করছেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শামছুজ্জামান।

পরে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সারোয়ার আলম ও বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শামছুজ্জামান আরএআরএস-এর ভাসমান সবজি চাষ, ড্রাগন ফ্রুট বংশবিস্তার ও উৎপাদন টেকনোলজি, পাহাড়ী অঞ্চলের চাষাবাদের উপযোগী MATH (Modern Agricultural Technology in the Hills) মডেল, বাণিজ্যিকভাবে কফি, কাজু বাদাম চাষের সম্ভবনা যাচাই শীর্ষক প্রভৃতি চলমান গবেষণা সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সামিউল আহসান তালুকদার বলেন, গুনগত মানের গ্রাজুয়েট তৈরীর জন্য শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও ল্যাবে পাঠদানের পাশাপাশি মাঠের অভিজ্ঞতাও খুবই গুরুত্বপূর্ণ। এই ফলপ্রসূ ফিল্ড ভিজিটের মাধ্যমে শিক্ষার্থীরা জীববৈচিত্র, গুরুত্বপূর্ণ বিরল প্রজাতির উদ্ভিদ ও সিলেট অঞ্চলের জন্য উপযোগী গুরুত্বপূর্ণ কুষি গবেষণা সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছে।

This post has already been read 1142 times!