Thursday 30th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা

বরিশালে জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা

Published at মে ১৯, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে জিংক ধান ও চাল ব্যবসায়ীদের সাথে বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ নগরীর সেইন্ট বাংলাদেশের হলরুমে স্বদেশ উন্নয়ন কেন্দ্র, হারভেস্ট প্লাস বাংলাদেশ এবং গেইনের যৌথ উদ্যোগে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপÍরের অতিরিক্ত পরিচালক  (ভারপ্রাপ্ত) মো. হারুন-অর-রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হারভেস্ট প্লাসের প্রজেক্ট কো-অর্ডিনেটর সৈয়দ মো. আবু হানিফা এবং বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো.শাহাদাত হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বানারীপাড়ার উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তাইদুর রহমান, হারভেস্ট প্লাসের বিভাগীয় সমন্বয়কারী জাহিদ হোসেন, সিবিসির প্রজেক্ট ম্যানেজার মো. আবুল বাাসার চৌধুরী, সুখের সমন্বয়কারী সেলিম হাওলাদার, বরিশাল সদরের খাদ্য পরিদর্শক মো. জামাল হোসাইন প্রমুখ।

প্রধান অতিথি বলেন, বায়োফার্টিফাইড ফসল অর্থাৎ জিংক সমৃদ্ধ ধানের বীজ এবং চাল চাষি এবং ভোক্তাদের কাছে সহজলভ্য করতে হবে, যাতে মানুষের সুপ্ত ক্ষুধা নিবারণ সম্ভব হয়। পাশাপাশি লাভজনক উপায়ে বাণিজ্যিকীকরণ বিষয়েও গুরুত্ব দিতে হবে। তিনি আরো বলেন, জিংক সমৃদ্ধ ধানের ভাত শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুদের দৈহিক বৃদ্ধি এবং মেধার বিকাশ ঘটায়।

তিনি বলেন, জিংক ধানের ১০টির মতো জাত রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটির মাঠপর্যায়ে সফলতা এসেছে। এখন ভোক্তা পর্যায়ে পুষ্টি নিশ্চিতকরণের ক্ষেত্রে ব্যবসায়ী ও মিলারদের ভূমিকা নিতে হবে। তাহলেই আসবে সার্থকতা।

অনুষ্ঠানে ৫০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 1773 times!