Saturday 10th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / কৃষকের ভাগ্যের ওপরই এদেশের ভাগ্য নির্ভর করে -কৃষি সচিব

কৃষকের ভাগ্যের ওপরই এদেশের ভাগ্য নির্ভর করে -কৃষি সচিব

Published at এপ্রিল ১৫, ২০২২

বরগুনার আমতলীতে ডাল ফসলের উন্নত জাত বারি মুগ-৬’র আধুনিক উৎপাদন কৌশল বিষয়ক কৃষক সমাবেশ ও মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখছেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

নাহিদ বিন রফিক (বরিশাল): দক্ষিণাঞ্চলে মুগ ডলের রয়েছে যথেষ্ট সম্ভাবনা। তাই এর আবাদ বাড়ানো দরকার। সেই সাথে চাই আধুনিক জাত ব্যবহার। তাহলেই উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষকরা চাষে হবেন উৎসাহিত। তিনি আরো বলেন, কৃষকের ভাগ্যের ওপরই এদেশের ভাগ্য নির্ভর করে। তাই কৃষিকে লাভজনক করতে হবে। এ জন্য বাণিজ্যিকীকরণ করা দরকার। তাহলে কৃষির মাধ্যমে দেশ হবে উন্নত ।

বরগুনার আমতলীতে ডাল ফসলের উন্নত জাত বারি মুগ-৬’র আধুনিক উৎপাদন কৌশল বিষয়ক কৃষক সমাবেশ ও মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম এসব কথা বলেন। উপজেলার কেওড়াবুনিয়ায় বিএআরআই পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের উদ্যোগে শুক্রবার (১৫ এপ্রিল) উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার ডেপুটি প্রজেক্ট লীডার এম জি নিয়গী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশীদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শহিদুজ্জামান, বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলের ডাল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন, আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান, কৃষক মো. নাছির উদ্দিন, মাকসুদা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং কৃষক মিলে দু’শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথি পটুয়াখালী সদরের বদরপুরে স্থাপিত জিরো এনার্জি কুল চেম্বার প্রদর্শনী পরিদর্শন করেন। পরে তিনি পটুয়াখালীর দুমকিতে মুগ ডালের পোস্টহারভেস্ট প্রসেসিং ব্যবস্থাপনা ও ক্ষুদ্র ব্যবসায়ী এবং কৃষি উদ্যোক্তাদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

This post has already been read 1099 times!