Saturday 10th of December 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / দীর্ঘ ৩১ বছর পর আমেরিকায় বাংলাদেশী জাহাজ!

দীর্ঘ ৩১ বছর পর আমেরিকায় বাংলাদেশী জাহাজ!

Published at মার্চ ১৫, ২০২২

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: দীর্ঘ ৩১ বছর পর আবারও বাংলাদেশি পাতাকাবাহী জাহাজ নোঙ্গর করেছে আমেরিকার বন্দরে। জাহাজটি উত্তর আমেরিকার দেশ এল সালভাদর থেকে যাত্রা করে ৫ মার্চ আমেরিকার হিউস্টন বন্দরে পৌঁছায়। সেখানে আখের রসের বিশেষ লিকুইড পণ্য খালাস করা হচ্ছে। বুধবার (১৬ মার্চ) জাহাজটিতে পণ্য খালাস শেষ হবে।

দীর্ঘ ৩১ বছর পর আমেরিকার বন্দরে বাংলাদেশি পাতাকাবাহী জাহাজের চলাচল শুরু হওয়ার ঘটনাটিকে ইতিবাচকভাবেই দেখা হচ্ছে।এই ঘটনার মধ্য দিয়ে মেরিটাইম বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি তুলে ধরা সম্ভব হবে। আমাদের সকলের প্রত্যাশা অতীতের দুর্নাম ঘুচিয়ে লাল সবুজের পতাকাবাহী জাহাজ আমেরিকাসহ উন্নত বিশ্বের বিভিন্ন বন্দরে পণ্য পরিবহন করবে।

উল্লেখ্য, ১৯৯১ সনে বাংলাদেশ থেকে আমেরিকায় পৌঁছায় বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি মমতা। কিন্তু বন্দরে পৌঁছেই গা ঢাকা দেয় জাহাজের ১৪ জন ক্রু। তারা জাহাজ থেকে পালিয়ে অবৈধভাবে আমেরিকায় অনুপ্রবেশ করে। এ খবর জানাজানি হলে আমেরিকা থেকে ঐ জাহাজ ফেরত আনতে বাংলাদেশ থেকে একজন চীফ ইন্জিনিয়ারকে পাঠানো হয়। বাকি ১৪ জনের মত তিনিও পালিয়ে যান বন্দরে পৌঁছার পর। এ নিয়ে আন্তর্জাতিক মেরিটাইম সেক্টরে তীব্র ইমেজ সংকটে পড়ে বাংলাদেশ ও বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

শুধু যে ঐ জাহাজ থেকেই ক্রুরা পালিয়ে গিয়েছিল এমনটা নয়। সে বছর অন্তত শতাধিক বাংলাদেশী নাগরিক জাহাজের ক্রু হিসেবে আমেরিকার বন্দরে পৌছানোর পর পালিয়ে গিয়ে অবৈধভাবে আমেরিকায় বসবাস শুরু করে। সর্বশেষ এমভি মমতা জাহাজটিকে অনেক চেষ্টার পর দেশে ফেরাতে সক্ষম হয়। কিন্তু তারপর থেকে এক অলিখিত নিয়ম জারি হয় বাংলাদেশী জাহাজের জন্যে যে, কোন বাংলাদেশী জাহাজ আমেরিকার কোন বন্দরে নোঙ্গর করতে পারবেনা। এনিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ হতে অনেক দেনদরবার করেও লাভ হয়নি।

সূত্র: সী ফেয়ারার্স অব বাংলাদেশ।

This post has already been read 1490 times!