Saturday 10th of December 2022
Home / আঞ্চলিক কৃষি / খুলনায় কৃষি মন্ত্রণালয়াধীন এসএসিপি প্রকল্পের দিনব্যাপি কর্মশালা

খুলনায় কৃষি মন্ত্রণালয়াধীন এসএসিপি প্রকল্পের দিনব্যাপি কর্মশালা

Published at মার্চ ৭, ২০২২

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : কৃষি মন্ত্রণালয়ের এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্টে’র বার্ষিক তদারক ও পর্যালোচনা বিষয়ক দিনব্যাপী আঞ্চলিক কর্মশালা খুলনার দৌলতপুরস্থ ডিএই অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ মার্চ) সকাল ১০টায় অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, লবণাক্ত এলাকার উপযোগী কৃষিকে প্রাধাণ্য দিতে হবে। তিনি এসডিজি’র লক্ষ্য অর্জনের জন্য নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষির সাথে সম্পৃক্ত সকল সদস্যদের একনিষ্ঠভাবে কাজ করার আহব্বান জানান।

কর্মশালায় মূখ্য আলোচক ছিলেন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিষ্ট কৃষি মন্ত্রণালয়ের এপিএ পুল সদস্য ও ডিএই’র সাবেক মহাপরিচালক কৃষিবিদ ড. মো. হামিদুর রহমান। তিনি তাঁর বক্তৃতায় বলেন, কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. মো. আব্দুর রাজ্জাক এ প্রকল্পটিকে মন্ত্রণালয়ের মডেল প্রকল্প বলে মনে করেন। এসএসিপি প্রকল্পের সাথে শুধু কৃষক নয়, কৃষাণী ও তরুন প্রজন্মের সম্পৃক্ততা রয়েছে। তাদেরকে প্রতিযোগীতামূলক কার্যক্রমে টিকে থাকতে হলে নতুন নতুন উদ্ভাবন কৌশলের সাথে যুক্ত থাকতে হবে। তিনি বলেন, প্রতিযোগীতামূলক বাজার ব্যবস্থায় টিকে থাকতে হলে সময়োপযোগী ও চাহিদাভিত্তিক পণ্য উৎপাদনের মাধ্যমে সফল হওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএই খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. ফজলুল হক। কর্মশালার উদ্দেশ্য ও স্বাগত বক্তৃতা করেন উপ-প্রকল্প পরিচালক কৃষিবিদ ড. মুহাম্মদ এমদাদুল হক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএই সাতক্ষীরা উপ-পরিচালক, খুলনা উপ-পরিচালক ও কৃষি গবেষণা ইনষ্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা প্রমুখ।

কর্মশালায় ডিএই খুলনা অঞ্চলের সাতক্ষীরা ও বাগেরহাট জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা, আঞ্চলিক বেতার, কৃষি অফিসার, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিএডিসি, কৃষি বিপনন অধিদপ্তরের কর্মকর্তা ও কৃষক/কৃষাণীসহ মোট ১ শত ৩০ জন অংশগ্রহণ করেন। খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

This post has already been read 1031 times!