Saturday 24th of September 2022
Home / অন্যান্য / বইমেলায়  সাড়া ফেলেছে বদরুজ্জামান খোকনের উপন্যাস ‘এই বসন্তে তোমায় নিমন্ত্রণ’

বইমেলায়  সাড়া ফেলেছে বদরুজ্জামান খোকনের উপন্যাস ‘এই বসন্তে তোমায় নিমন্ত্রণ’

Published at মার্চ ৬, ২০২২

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: বইমেলায় বইমেলায়  সাড়া ফেলেছে তরুন প্রজন্মের লেখক বদরুজ্জামান খোকনের উপন্যাস ‘এই বসন্তে তোমায় নিমন্ত্রণ।  গত মঙ্গলবার (১ মার্চ) বইমেলায় আসে বইটি।  বইটি প্রকাশ করেছে নাগরিক প্রকাশ। প্রচ্ছদ করেছেন আল নোমান।  বইটি পাওয়া যাচ্ছে বইমেলার বাউন্ডুলে প্রকাশনীর স্টলে।

হুমায়ুন ঘরানার এই মিষ্টি প্রেমের উপন্যাসটিতে ফুটে উঠেছে পাশাপাশি বয়ে যাওয়া কিছু মানুষের সময়। সবাই আলাদা তারপরও একে অপরের খুব কাছে।  আছে চলমান সমাজের চিত্র।  আছে হাসির খোঁড়াক।  মানব মানবীর চিরন্তন নিয়মে প্রেম এসেছে।  মজার ব্যাপার হল, এটি প্রেমের উপন্যাস হলেও কোথাও একবারের জন্য কেউ বলেনি ভালোবাসি শব্দটি।

এই বসন্তে তোমায় নিমন্ত্রণ উপন্যাসটি সম্পর্কে বদরুজ্জামান খোকন বলেন, বিভিন্ন গল্প উপন্যাসে যেভাবে প্রেম-ভালোবাসাকে যেভাবে সংজ্ঞায়িত করা হয় তার সাথে আমাদের বাস্তব জীবনের তেমন সামজ্জস্য থাকেনা।  প্রেম একটি অবধারিত বিষয়।  দুটি জীবন পাশাপাশি বয়ে চললে তা এমনিতেই চলে আসে।  তার জন্য বড় কোনো কারনের প্রয়োজন হয়না। এমনকি চীৎকার করে বলতে হয়না ভালোবাসি শব্দটি।  এটা সময়ের প্রয়োজনে সাড়া দেয়ার মত।  আমি এই প্রাকৃতিক ব্যাপারটিতে কোন হাত দিতে চাইনি।  এ কারনেই বোধহয় উপন্যাসটি পড়ে পাঠক নিজেই গল্পের চরিত্রে ঢুকে যাবে।  এক সময় ভাবতে শুরু করবে এ যেন তার নিজের গল্প।

বদরুজ্জামান খোকন ময়মনসিংহ জেলার গৌরপুর উপজেলায় জন্মগ্রহণ করেছেন।  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি অর্জনের পর একই বিশ্ববিদ্যালয় হতে এমএস ইন প্যাথলজি ডিগ্রী লাভ করেন।  বর্তমানে তিনি তাইওয়ানের বিখ্যাত ন্যাশনাল হেলথ রিসার্চ ইন্সটিটিউটে মলিকুলার মেডিসিনে পিএইচডি গবেষক হিসাবে আছেন।  গবেষণার পাশাপাশি ।বিভিন্ন পত্রিকা এবং ব্লগে বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ, বিজ্ঞান কল্পগল্প, রহস্য গল্প, ভ্রমন কাহিনী।নিয়মিত লিখে চলেছেন।

This post has already been read 1298 times!