Sunday 25th of September 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / জাতীয় সবজি মেলা শুরু হচ্ছে সোমবার

জাতীয় সবজি মেলা শুরু হচ্ছে সোমবার

Published at ফেব্রুয়ারি ২৪, ২০২২

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৮ ফেব্রুয়ারি, সোমবার ঢাকায় খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআবি) চত্বরে শুরু হচ্ছে জাতীয় সবজি মেলা-২০২২। তিন দিন ব্যাপী এ মেলার এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস।’ সবজির পুষ্টিমান, উপকারিতা, উৎপাদন থেকে শুরু করে খাওয়া পর্যন্ত সবজি নিরাপদ রাখতে করণীয় ও সচেতনতা বৃদ্ধিতে এবার গুরুত্ব দেয়া হচ্ছে।

মেলায় দেশে উৎপাদিত বিভিন্ন ধরণের সবজি ও সবজি উৎপাদন প্রযুক্তির প্রদর্শনী থাকবে। ১২টি সরকারি ও ৩৫টি বেসরকারি প্রতিষ্ঠানসহ মোট ৪৭টি প্রতিষ্ঠান সবজি মেলায় অংশগ্রহণ করছে। মেলায় রয়েছে সবজি বিক্রি কর্ণার। মেলাটি সকলের জন্য উন্মুক্ত ও খোলা থাকবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। উল্লেখ্য, বাংলাদেশ  ১ কোটি ৯৭ লাখ মেট্রিক টন সবজি উৎপাদন করে এখন বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।

জাতীয় সবজি মেলা সুষ্ঠুভাবে আয়োজনের জন্য আজ বৃহস্পতিবার বিকালে সচিবালয়ে স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়। এসময় কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, সকলের জন্য নিরাপদ ও পুষ্টিসম্মত খাবার নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সেলক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করছে। নিরাপদ সবজির জন্য সরকারের উদ্যোগের পাশাপাশি কৃষক-উৎপাদক, ভোক্তা, পরিবহণকারী, প্রক্রিয়াজাতকারীসহ সংশ্লিষ্ট সকলের সচেতনতা প্রয়োজন। এ ধরনের মেলা জনসচেতনতা বৃদ্ধিতে সহায়ক হবে।

সভায় সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: সায়েদুল ইসলাম। এসময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানরা উপস্থিত ছিলেন।

জাতীয় সবজি মেলাটি আগামী ২৮ ফেব্রুয়ারি সোমবার বিকেলে কৃষিমন্ত্রী উদ্বোধন করবেন।

This post has already been read 1153 times!