Tuesday 19th of March 2024
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / পৃথিবীর সবচেয়ে পুষ্টিগুণসম্পন্ন খাদ্য তালিকার এক নাম্বারে রাখা হয় যে খাবারটি

পৃথিবীর সবচেয়ে পুষ্টিগুণসম্পন্ন খাদ্য তালিকার এক নাম্বারে রাখা হয় যে খাবারটি

Published at ফেব্রুয়ারি ২০, ২০২২

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: পৃথিবীর সবচেয়ে পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য তালিকার এক নাম্বারে রাখা হয় এই খাবারটিকে। মরুভূমিতে জন্মানো পৃথিবীর এক নাম্বার সুপার ফুড খ্যাত এই খাবারটি এখন বাংলাদেশের প্রায় সব মুদি দোকানে পাওয়া যায়। আপনি জেনে অবাক হবেন দুধে যে পরিমান ক্যালসিয়াম আছে তারচেয়ে ৫গুণ বেশি ক্যালসিয়াম থাকে এই বীজে। গবেষকগণ বলেছেন, কমলার চেয়ে সাতগুণ বেশি ভিটামিন ‘সি’ থাকে এই বীজে।

চিয়া সিড বা বীজের কথা অনেকেই শুনে থাকবেন। বিশেষ করে শরীর একটু শুকনা হলেই মুরব্বীদের অনেককেই বলতে শুনবেন চিয়া খাওয়া শুরু কর। কিন্তু আমাদের অনেকেই চিয়া বীজ বা চিয়া সিড সম্পর্কে ভালো ভাবে জানি না। জানি না এর পুষ্টিগুণ সম্পর্কে। Chia seeds খাওয়ার সঠিক নিয়ম কি সেটিও জানা নেই অনেকের।

তাহলে আসুন জেনে নিই- চিয়া সিড বা বীজ কি, কোথায় পাওয়া যায়, খাওয়ার সঠিক নিয়ম, চিয়া বীজের উপকারিতা, দাম, পার্শ্বপ্রতিক্রিয়া সহ অন্যান্য বিষয়ে বিস্তারিত। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক-

চিয়া সিড বা বীজ কি?

Chia Seeds বা চিয়া বীজ হচ্ছে সালভিয়া হিস্পানিকা নামক মিনট প্রজাতির উদ্ভিদের বীজ। চিয়া সিডস মুলত মধ্য আমেরিকা ও মেক্সিকোর মরুভূমি অঞ্চলে বেশি জন্মায়। প্রাচীন অ্যাজটেক জাতির খাদ্য তালিকায় এটি অন্তর্ভুক্ত বলে বিশেষজ্ঞরা দাবি করে থাকে। এগুলো দেখতে অনেকটা তোকমা দানার মতো।

চিয়া বীজের পুষ্টিগুন

পৃথিবীর পুষ্টিকর খাবারগুলোর মধ্যে চিয়া সিড অন্যতম। অ্যাজটেক জাতির লকজন মনে করতো এইত তাদের সক্তি ও সাহস জোগাবে। তারা একে সোনার চেয়েও মুল্যবান মনে করতো।

এতে রয়েছে ওমেগা-৩, ফাইবার, ম্যাংগানিজ, ফসফরাস, প্রোটিন, ফ্যাট, কার্বো হাইড্রেট। পাশাপাশি এতে রয়েছে, ভিটামিন বি, থায়ামিন, নিয়াসিন আয়রন, দস্তা, ক্যাফিক এসিড, ম্যাগনেসিয়াম।

চিয়া বীজ খাওয়ার উপকারিতা

বিশেষজ্ঞদের মতে প্রতি ২৮ গ্রাম চিয়া সিডে রয়েছে ১১ গ্রাম ফাইবার, ৪ গ্রাম প্রোটিন, ফ্যাট ৯ গ্রাম (যার ৫ গ্রাম ওমেগা ৩)। এছাড়াও রয়েছে ক্যালসিয়াম, ম্যাংগানিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস,, জিঙ্ক, ভিটামিন-বি, পটাশিয়াম, ভিটামিন বি-১, ভিটামিন বি-২। চলুন এ পর্যায়ে Chia seeds বা বীজ খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

১) প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট

চিয়া সিডস এ রয়েছে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট। যা আপনার স্বাস্থ্যের জন্য ইতিবাচক প্রভাব নিয়ে আসবে। যদিও অ্যান্টিঅক্সিডেন্ট নিয়ে গবেষকদের ভিন্ন ভিন্ন মতামত রয়েছে।

২) প্রোটিন চাহিদা পূরণ

এতে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। যা আমাদের দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও উপকারী। আমরা সাধারণত মাছ মাংস থেকে প্রোটিন আহরন করে থাকি। আজকাল বাজারে ভেজাল পন্যের ছড়াছড়ি। আপনার শরীরের প্রোটিনের চাহিদা মেটাতে চিয়া হতে পারে একটি দারুন সমাধান। প্রতি ২৮ গ্রাম পরিমান চিয়া সিডে প্রায় ৪ গ্রাম প্রোটিন পাওয়া যায়।

৩) হাড়ের সুস্থতা

হাড়ের সুস্থতার জন্য প্রোটিনের পাশাপাশি পর্যাপ্ত ক্যালসিয়ামও প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে প্রোটিনের পাশাপাশি Chia seeds এ রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস যা হাড়ের সুস্থতা নিশ্চিতে সাহায্য করে।

৪) ফ্যাটি অ্যাসিডের উৎস

গবেষকরা দাবি করেন Chia seeds এ স্যালমন মাছের চেয়েও বেশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা আপনার হার্ট সুস্থ রাখতে সহায়তা করে।

৫) ওজন কমাতে সাহায্য করে

প্রোটিনের পাশাপাশি এতে রয়েছে উচ্চ মাত্রায় ফাইবার। ফাইবার প্রচুর পরিমান পানি শোষণ করে। এতে আপনার পেট ভরা ভরা মনে হবে। আর এই কারনের আপনার ক্ষুদা কম মনে হবে। বা অল্প খেলেই পেট ভরে গেছে বলে মনে হয়। যা আপনাকে কম ক্যালরি গ্রহনে তথা ওজন কমাতে সাহায্য করে। ওজন কমানোর উপায় পড়ুন এখানে।

চিয়া সিড বা বীজ খাওয়ার নিয়ম

সুপারফুড হিসেবে খ্যাত এই পুষ্টিকর খাবারটি নানা ভাবে খাওয়া যায়। চলুন এ পর্যায়ে Chia seeds খাওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে জেনে নাওয়া যাক-

১) স্মুথি বানিয়ে

চিয়া খাওয়ার সবে চেয়ে জনপ্রিয় উপায় হচ্ছে স্মুথি বানিয়ে খাওয়া। আপনি চাইলে টক দই, চিয়া সিড, ও শসা দিয়ে স্মুথি বানিয়ে খেতে পারেন। অথবা ব্লেন্ডার এর সাহায্যে কলা, খেজুর, বাদাম ও চিয়া বীজ এর স্মুথি বানিয়ে খাওয়া যেতে পারে।

২) সালাদ

কি অবাক হয়ে গেলেন চিয়ার আবার সালাদ হয় নাকি। অবাক হয়ার কিছু নেই, আপনি চাইলে বাসায় যে রেগুলার সালাদ বানান তার সাথে পরিমান মত চিয়া বীজ নিয়ে নিতে পারেন।

৩) ড্রিংকস

জি কোমল কিংবা হার্ড ড্রিংকস এর কথা বলছি না। চিয়া ড্রিংকস এর কথা বলছি। ২ কাপ পরিমান নারিকেলের পানি কিংবা পছন্দ মতো ফলের রসের সাথে ২ থেকে ৩ তেবিল চামচ চিয়া বীজ দিয়ে মিশ্রন বানিয়ে নিন। প্রয়োজনে পানিও যোগ করতে পারেন।

চিয়া বীজের বা সিডের দাম

এক কেজি চিয়া বীজ বা সিড এর দাম ৭০০ থেকে ৮৫০ টাকা। আর খুচরা হিসেবে কিনলে ১০০ গ্রাম চিয়া বীজের দাম ৮০ থেকে ১০০ টাকা।

কোথায় কিনতে পাওয়া যায়

মোটামুটি দামি হওয়ায় লোকাল বাজারে চিয়া সিড কিনতে কম পাওয়া যায়। তবে  অর্গানিক শপ কিংবা অনলাইন শপে চিয়া সিড কিনতে পাওয়া যায়।

সুস্থ থাকতে নিয়মিত সুষম খাবার গ্রহনের পাশাপাশি শারীরিক ব্যায়ম করুন। বেশি বেশি পানি পান করুন। আমাদের লেখা নিয়ে আপনার কোন মতামত কিংবা পরামর্শ থাকলে শেয়ার করুন আমাদের সাথে।

This post has already been read 4545 times!