শনিবার , জুলাই ২৭ ২০২৪

সিলেটে বর্ণাঢ্য আয়োজনে কৃষিবিদ দিবস পালিত

সিকৃবি প্রতিনিধি: সিলেটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কৃষিবিদ দিবস উদযাপন করা হয়েছে। ১৩ ফেব্রুয়ারি রবিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকাল সাড়ে দশটায় কৃষিবিদ দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর মহান দান কৃষিবিদ ক্লাস ওয়ান” শ্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে র‌্যালিটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদেরর নেতৃত্বে র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তা এবং সিলেট অঞ্চলে কর্মরত বিভিন্ন পর্যায়ের কৃষিবিদবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানানো হয়। সিকৃবির ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে কৃষিবিদ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) সিলেট চ্যাপ্টারের সহ-সাধারণ সম্পাদক ড. সালাহ উদ্দীন আহমদের সঞ্চালনায় এবং কেআইবি সিলেট চ্যাপ্টারের সভাপতি কৃষিবিদ মো. সাজিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর কৃষিবিদ প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক কৃষিবিদ ড. অমলেন্দু ঘোষ, কেআইবি সিলেটের সাবেক সভাপতি কৃষিবিদ প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা, সিকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক কৃষিবিদ প্রফেসর ড. সায়েম উদ্দিন আহম্মদ, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের কৃষিবিদ প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন কৃষিবিদ প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, সিলেট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. মো. রুস্তম আলী, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মাহমুদুল ইসলাম নজরুল, বিএডিসির যুগ্ম পরিচালক সুপ্রিয় পাল, মাৎস্যবিজ্ঞান অনুষদের সাবেক ডিন কৃষিবিদ প্রফেসর ড. মো. শাহাব উদ্দিন, সাউরেসের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ দেবাশীষ সাহা প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, প্রান্তিক পর্যায়ের কৃষকদের উন্নয়নে এখুনি কাজ করতে হবে। গবেষণায় ও কৃষি প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সমন্বিত, আন্তরিক এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। এসময় কৃষির যান্ত্রীকরণের উপর গুরুত্ব আরোপ করা হয়।  এবারের কৃষিবিদ দিবসে সিলেটের জ্যেষ্ঠ কৃষিবিদদের সম্মাননা প্রদান করা হয়। যারা সম্মাননা পেলেন তারা হলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের অবসারপ্রাপ্ত পরিচালক কৃষিবিদ ডা. কাজী তওহীদ আলী, সিলেট বীজ প্রত্যয়ন এজেন্সির অবসরপ্রাপ্ত আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ মোহাম্মদ আবু নাসের, সিকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের কৃষিবিদ প্রফেসর ড. মো. আবুল কাশেম, সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অবসারপ্রাপ্ত উপ-পরিচালক কৃষিবিদ এস এম ইলিয়াস, বিএডিসির অবসরপ্রাপ্ত যুগ্ম পরিচালক কৃষিবিদ রবীন্দ্র কুমার সিংহ।

উল্লেখ্য, ১৯৭৩ সালের এই দিনে মেধাবী ছাত্র-ছাত্রীদের কৃষি শিক্ষায় আকৃষ্ট করে আধুনিক কৃষি ব্যবস্থা গড়ে তোলার লক্ষে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা প্রদান করেন।

This post has already been read 2922 times!

Check Also

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সিকৃবি শিক্ষক ও কর্মকর্তাদের কর্মবিরতি

সিকৃবি সংবাদদাতা: অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের …