Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে বিনা উদ্ভাবিত মুগ ডালের আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে বিনা উদ্ভাবিত মুগ ডালের আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ১৩, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা উদ্ভাবিত মুগ ডালের আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ ফেব্রুয়ারি) বাবুগঞ্জের রহমতপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক ভার্চুয়ালি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।

বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মজিবুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, মুগ দক্ষিণাঞ্চলের সম্ভাবনাময় ডালফসল। এর পরিচর্যা কম লাগে। দু’একটা সেচ দিলেই চলে। এসব সুবিধায় এই অঞ্চলে মুগের আবাদ বাড়ানো দরকার। জাত হিসেবে বিনা মুগ-৮, বিনা মুগ-৯ এবং বিনা মুগ-১০ ব্যবহার করা যেতে পারে। এগুলোর ফলন ২ টনের মতো। তাই কৃষকরা বেশ লাভবান হবেন। প্রশিক্ষণে বরিশাল সদর ও বাবুগঞ্জের ৬০ জন কিষাণ-কিষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 2129 times!