Thursday 19th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে বোরো চাষিদের মাঝে বিনামূল্যে ব্রি’র সার বিতরণ

বরিশালে বোরো চাষিদের মাঝে বিনামূল্যে ব্রি’র সার বিতরণ

Published at জানুয়ারি ২৩, ২০২২

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বোরো চাষিদের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার বিতরণ উদ্ভোধন করা হয়েছে। আজ উজিরপুরে উপজেলা কৃষি অফিসের প্রশিক্ষণকক্ষে ব্রির উদ্যোগে এই বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম।

তিনি বলেন, ধানের সর্বোচ্চ ফলন পেতে নতুন জাত সম্প্রসারণ করা জরুরি। তাই বীজ উদ্যোক্তা তৈরির মাধ্যমে এসব জাত কৃষকের দোরগোড়ায় পৌঁছানো সহজ হবে। তাহলেই বরিশাল অঞ্চলে বোরো ধানের আবাদ বৃদ্ধি পাবে। সেই সাথে ধানচাষির জীবনমান হবে উন্নত।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. তৌহিদ, ব্রির ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রিয়লাল বিশ্বাস, কৃষি সম্প্রসারণ অফিসার প্রশান্ত হাওলাদার প্রমুখ। পরে বাবুগঞ্জে একই অনুষ্ঠানে আয়োজন করা হয়।

ব্রির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন জানান, চলতি বোরো মৌসুমে তালিকাভূক্ত কৃষকের ৪ হাজার বিঘারও অধিক জমির মধ্যে ১ হাজার ৩ শ’ ৫০ বিঘার জন্য বিঘাপ্রতি ইউরিয়া ১ শ’ ২০ কেজি, ডিএপি ৪০ কেজি, এমওপি ৬৫ কেজি, জিপসাম ৪৫ কেজি এবং জিংক ৩ কেজি হারে সার বিতরণ চলমান আছে। ইতোমধ্যেই তাদের চাহিদামতো যেসব ধানবীজ দেওয়া হয়েছে, তা হলো- ব্রি হাইব্রিড ধান৩, ব্রি হাইব্রিড ধান ৫, ব্রি ধান৭৪, ব্রি ধান৮৯ এবং ব্রি ধান৯২। তবে বাকি কৃষকরা কেবল বীজ সহায়তা পেয়েছেন।

This post has already been read 416 times!