Wednesday 18th of May 2022
Home / অন্যান্য / কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন

Published at ডিসেম্বর ১৫, ২০২১

নিজস্ব প্রতিবেদক : কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটিতে (জিআইএফএস) বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার নিয়োগসহ সকল বিষয় সম্পন্ন হয়েছে। জিআইএফএসের জিনোমিকস ও বায়োইনফরমেটিকসের পরিচালক ড. অ্যান্ড্রু শার্পকে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

এ চেয়ারের আওতায় বাংলাদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (এনএআরএস) প্রতিষ্ঠানসমূহের চাহিদা অনুযায়ী সমসাময়িক বিষয়ের উপর এনএআরএসের ৬ জন গবেষক পিএইচডি এবং ১৫ জন গবেষক পোস্ট-ডক্টরাল গবেষণা করার সুযোগ পাবেন। তাছাড়া, এই চেয়ারের মাধ্যমে বাংলাদেশ এবং কানাডার কৃষি গবেষকদের মধ্যে গবেষণা, উন্নত জ্ঞান ও প্রযুক্তি বিনিময় ও সহযোগিতা বিষয়ে সম্পর্ক স্থাপিত হবে ও এটি অব্যাহত থাকবে।

এদিকে রবিবার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে জিআইএফএস এর আঞ্চলিক অফিস চালু হয়েছে।  এ অফিসের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। এ অনুষ্ঠানে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. অ্যান্ড্রু শার্পের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। এই সফরকালে তিনি পিএইচডি ও পোস্ট-ডক্টরাল গবেষক নির্বাচন বিষয়ে বিএআরসি’র সাথে আলোচনা করেন।

বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপন: এছাড়া বাংলাদেশে বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপনের কাজ চলছে। এটি বাস্তবায়নে জিআইএফএস-কানাডা বাংলাদেশকে কারিগরি সহায়তা প্রদান করবে।

উল্লেখ্য,সাস্কাচুয়ান কানাডার কৃষি উৎপাদনে শীর্ষ স্থানীয় প্রদেশ এবং সাস্কাচুয়ানকে কানাডার খাদ্য ভান্ডার বলা হয়। সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয় কানাডায় কৃষিশিক্ষা ও গবেষণার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। গত রোববার জিআইএফএসের আঞ্চলিক অফিস উদ্বোধনকালে কৃষিমন্ত্রী বলেন, বহুমুখী ও মানসম্পন্ন খাদ্য উৎপাদনে সাস্কাচুয়ান অঞ্চলের বিশ্বজুড়ে সুনাম রয়েছে। সেখানে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, ঢাকায় তাদের অফিস চালু এবং বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপনের ফলে কানাডার প্রযুক্তি ও অভিজ্ঞতাকে কাজে লাগানো যাবে। বাংলাদেশ ও কানাডার মধ্যে কৃষিখাতে সহযোগিতা আরও জোরদার হবে।

This post has already been read 351 times!