Wednesday 18th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / সিলেটে আধুনিক প্রযুক্তি বিষয়ে কৃষক পর্যায়ে আঞ্চলিক কর্মশালা

সিলেটে আধুনিক প্রযুক্তি বিষয়ে কৃষক পর্যায়ে আঞ্চলিক কর্মশালা

Published at ডিসেম্বর ১৩, ২০২১

মো. জুলফিকার আলী (সিলেট) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেটে অঞ্চল, সিলেট এর আয়োজনে ২০২১-২২ অর্থ বছরের আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সিলেট কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সিলেট কনফারেন্স রুমে গত ০৯ ডিসম্বর উক্ত আঞ্চলিক কর্মশালা ২০২১ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ডিএই, সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো: মোয়াজ্জেম হোসেন, প্রকল্প পরিচালক, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প, খামারবাড়ি, ঢাকা। কৃষক পর্যায়ে উদ্যোগতা তৈরির মাধ্যমে উৎপাদিত বীজ সংগ্রহ ও সংরক্ষণের উপর প্রধান অতিথি বিশেষ গুরুত্বারোপ করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো: আবুল কাশেম, অতিরিক্ত পরিচালক (ভৌত অবকাঠামো উন্নয়ন ও আইসিটি ব্যবস্থাপনা অধিশাখা) পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং, ডিএই, খামারবাড়ি, ঢাকা।

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ  প্রকল্প, সিলেট অঞ্চলের মনিটরিং অফিসার কৃষিবিদ মো. ফরহাদ মিয়া এর সঞ্চালনায় সিলেট বিভাগের ০৪ টি জেলার সকল উপজেলায়  চলতি ২০২১-২২ অর্থ বছরের প্রকল্পের প্রধান প্রধান উদ্দেশ্য ও কার্যক্রম এবং প্রকল্পের কর্মপরিকল্পনা সম্পর্কে কিনোট উপস্থাপন করেন, উপপ্রকল্প পরিচালক, কৃষিবিদ মোহাম্মদ আলী জিন্নাহ।  কর্মশালায় ডিএই, সিলেট, হবিগঞ্জ, মৌলভী বাজার ও সুনামগঞ্জ জেলায় প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত প্রদর্শনী স্থাপন, মাঠদিবস ও কৃষক প্রশিক্ষণ, দল গঠনসহ গত অর্থ বছরের লক্ষ্যমাত্রা ও অর্জন এবং চলতি অর্থ বছরের কর্মপরিকল্পনা সম্পর্কে বিস্তারিত করা আলোচনা করা হয়।

কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন ডিএই, সিলেট এর উপপরিচালক কৃষিবিদ মো. সালাহ্ উদ্দিন, হবিগঞ্জ এর উপপরিচালক কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান, মৌলভী বাজার এর উপপরিচালক কৃষিবিদ  কাজী লুৎফুল বারী,  সুনামগঞ্জ এর উপপরিচালক কৃষিবিদ মো. ফরিদুল হাসান প্রমূখ।

কর্মশালার মূল আলোচনায় উঠে আসে সঠিক সময়ে সঠিক মূল্যে সঠিক জাতের উন্নতমানের ধান, গম ও পাট বীজ সহজলভ্য করে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা। চাষী পর্যায়ে উৎপাদন ও বিপণনের মাধ্যমে কৃষকের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন করা।

কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের অধীনে সিলেট ‘অঞ্চলের ডিএই, ব্রি,বারি, বিএডিসি, কৃষি তথ্য সার্ভিস, এসসিএ, বিনা, এসআরডিআই কর্মকর্তাবৃন্দ এবং প্রদর্শনীভূক্ত কৃষকসহ প্রায় ৮৫ জন অংশগ্রহণ করেন।

This post has already been read 439 times!