Thursday 19th of May 2022
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে উন্নত পদ্ধতিতে তালচারা উৎপাদন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে উন্নত পদ্ধতিতে তালচারা উৎপাদন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

Published at অক্টোবর ৩১, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে উন্নত পদ্ধতিতে তালচারা উৎপান শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩০ অক্টোবর) রহমতপুরে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিটের উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা খলিফা শাহআলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম এবং বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা রতন কুমার গনপতি, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নিয়াজ মোর্শেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, তালগাছ এখন বিলুপ্তির পথে। অথচ মহামূল্যবান এ গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা করে। বজ্রপাত প্রতিরোধে রাখে অনন্য ভূমিকা। তাই এর রোপণ খুবই জরুরি।

অনুষ্ঠানে কৃষকের মাঝে বিনামেূল্যে তালের চারা বিতরণ করা হয়। পরে প্রধান অতিথি ক্যাম্পাসে একটি তালের চারা রোপণ করেন। মাঠ দিবসে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং কৃষকসহ  ৮০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 507 times!