Sunday 22nd of May 2022
Home / uncategorized / বরিশালে ডাল ফসলের ওপর কর্মশালা অনুষ্ঠিত

বরিশালে ডাল ফসলের ওপর কর্মশালা অনুষ্ঠিত

Published at অক্টোবর ৩০, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল) : বরিশালে দেশের দক্ষিণাঞ্চলে ডাল ফসলের বর্তমান অবস্থা, গবেষণা পরিকল্পনা ও প্রযুক্তি সম্প্রসারণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ (শনিবার) রহমতপুরে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ডাল গবেষণা কেন্দ্রের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাষীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম এবং ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ণ অস্ট্রেলিয়ার ডেপুটি প্রজেক্ট লিডার ড. মৃন্বয় গুহ নিয়োগী।

ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন, ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া , বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ডাল স্মার্ট ক্রপ। পুষ্টিতে ভরপুর । তাই এর চাহিদা পুরণে ডাল ফসলের আবাদ বাড়াতে হবে। তিনি আরো বলেন বর্তমানের কৃষি হবে লাগসই ও নিরাপদ। আর তা বাস্তবায়ন হলে দেশ হবে বঙ্গবন্ধুর ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা। পরে প্রধান অতিথি ১০০ জন কিষাণীর তৈরি মুগ ডালের বিভিন্ন রেসিপি প্রত্যক্ষ করেন। কর্মশালায় কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং কৃষকসহ ৬০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 890 times!