Monday 23rd of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বাংলাদেশ থেকে সয়াবিন মিলের নিরবচ্ছিন্ন সরবরাহ চায় ভারতের পোলট্রি ব্যবসায়ীরা

বাংলাদেশ থেকে সয়াবিন মিলের নিরবচ্ছিন্ন সরবরাহ চায় ভারতের পোলট্রি ব্যবসায়ীরা

Published at সেপ্টেম্বর ৭, ২০২১

সয়াবিন মিল।

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের অন্তত ৩১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে নিরবচ্ছিন্নভাবে সয়াবিন মিল সরবরাহের নিশ্চয়তা চায় ভারতের পোলট্রি ব্যবসায়ীরা। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বরাবর একটি অনুরোধ পত্র পাঠিয়েছে পোলট্রি ফেডারেশন অব ইন্ডিয়া। বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উদ্ভিদ সংগনিরোধ উইং এর পক্ষ থেকে সয়াবিন মিল রপ্তানিতে নিষেধাজ্ঞা সংক্রান্ত অফিস আদেশ জারির পরিপ্রেক্ষিতে চিঠিটি ইস্যু করলো পোলট্রি ফেডারেশন অব ইন্ডিয়া।

সংগঠনটির (পোলট্রি ফেডারেশন অব ইন্ডিয়া) সভাপতি রমেশ চন্দ্র খত্রি স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গত ৫ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় সয়াবিন মিল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। এর ফলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে ভারতে সয়াবিন মিল রপ্তানির জন্য প্রয়োজনীয় ফাইটোস্যানিটারি সার্টিফিকেট ইস্যু বন্ধ করে দেয়। এতে করে ভারতে পোলট্রি, মৎস্য ও পশুদের খাদ্য খাওয়ানো কঠিন হয়ে পড়বে।

সময়মতো সয়াবিন মিল আমদানির জন্য বাংলাদেশ গুরুত্বপূর্ণ উৎস উল্লেখ করে চিঠিতে বলা হয়, অন্যান্য উৎস থেকে সয়াবিন মিল আমদানি করতে যেখানে কমপক্ষে ৩৫ দিন সময় লাগে সেখানে বাংলাদেশ থেকে দ্রুততম সময়ে সেটি আমদানি সম্ভব। বাংলাদেশ থেকে ভারতে যেন অন্তত আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সয়াবিন মিল রপ্তানি অব্যাহত থাকে সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ জানায় উক্ত চিঠিতে।

উল্লেখ্য, দেশের বাজারে সংকটের মুহূর্তে পোলট্রি ও ডেইরি ফিড তৈরির অন্যতম কাঁচামাল সয়াবিন মিল ভারতে রপ্তানিতে ব্যাপক সমালোচনা ও আপত্তির মুখে বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় গত ৫ সেপ্টেম্বর পণ্যটি রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে।

This post has already been read 1883 times!