Wednesday 6th of July 2022
Home / ট্যুরিজম / শর্তসাপেক্ষে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত

শর্তসাপেক্ষে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত

Published at সেপ্টেম্বর ১, ২০২১

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : করোনাভাইরাস সংক্রমণ রোধে পাঁচ মাস বন্ধ থাকার পর আজ বুধবার (১ সেপ্টেম্বর) পর্যটকদের জন্য শর্তসাপেক্ষে সুন্দরবন খুলে দেওয়া হয়েছে। তবে ভ্রমনের সময় স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নিয়ম না মানলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বন বিভাগ।

দীর্ঘদিন পর উন্মুক্ত হলেও সুন্দরবনে এখনও তেমন পর্যটক আসেনি। তবে তিন দিন ভ্রমণের জন্য সুন্দরবন পূর্ব বিভাগ থেকে একটি জাহাজ চলাচলের অনুমতি নিয়েছে। ধীরে ধীরে সুন্দরবনে পর্যটকদের ভিড় বাড়বে বলে আশা পর্যটন ব্যবসায়ীদের।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেছেন ২৫ জনে গ্রুপ ভাগ করে নৌযান থেকে নামতে হবে বনে। একসঙ্গে বেশি লোক নামা ও ঘোরাফেরা করা যাবে না। এ শর্ত ভঙ্গ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে সুন্দরবন উন্মুক্ত করে দেওয়ায় বিভিন্ন পর্যটন স্পট সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ করেছেন সংশ্লিষ্ট কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা। কারণ দীর্ঘদিন ফুট ট্রেইলার ও ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন স্থাপনা ব্যবহার না করায় ময়লা জমেছে। এগুলোর অনেক কিছু ভেঙেও গেছে।

করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ৩ এপ্রিল দ্বিতীয় দফায় সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় প্রায় পাঁচ মাস পর আজ উন্মুক্ত করা হয়েছে। এর আগে করোনার শুরুতে গত বছরের ২৬ মার্চ প্রথম দফায় সুন্দরবনে পর্যটক প্রবেশ নিষিদ্ধ হয়।

This post has already been read 1326 times!