Saturday 28th of May 2022
Home / ফসল / ত্রাণ কার্যক্রমে আলুর অন্তর্ভুক্তি চায় কৃষি মন্ত্রণালয়

ত্রাণ কার্যক্রমে আলুর অন্তর্ভুক্তি চায় কৃষি মন্ত্রণালয়

Published at আগস্ট ২২, ২০২১

নিজস্ব প্রতিবেদক: সরকারের চলমান ত্রাণ কার্যক্রমে আলুর অন্তর্ভুক্তি চায় কৃষি মন্ত্রণালয়। ত্রাণ কার্যক্রমে আলু বিতরণের জন্য ৩টি পৃথক  চিঠি দিয়েছে মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৯ জুলাই) মন্ত্রণালয়ের উপসচিব নাছিমা খাতুন স্বাক্ষরিত (স্মারক নং ১২.০০.০০০০.০৭৮.২৫.০২১.১৭-১২৪) চিঠিটি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়,  এনজিও বিষয়ক ব্যুরো এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন বরাবর পাঠানো হয়।

এতে বলা হয়, দেশে আলু উৎপাদন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) –এর তথ্যানুযায়ী ২০২০-২১ অর্থ বছরে আলু উৎপাদনের পরিমান ছিল ১১৩.৭১ লাখ মেট্রিক টন। বর্তমানে আলুর পর্যাপ্ত মজুদ বিদ্যমান। উৎপাদিত আলুর যথাযথ ও বহুমুখী ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। তাই, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায়, এমনকি হতদরিদ্রের মাঝে চাল, গম, আটা এবং অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণের পাশাপাশি আলুও বিতরণ করা যেতে পারে। এতে একদিকে যেমন আলুর বহুমুখী ব্যবহার বৃদ্ধি পাবে অন্যদিকে ভোক্তা পর্যায়ে আলুর চাহিদা পূরণ হবে এবং কৃষকের উৎপাদিত পণ্যের বাজারজাত নিশ্চিত হবে।

এমতাবস্থায়, দেশে আলুর পর্যাপ্ত মজুদ থাকায় ত্রাণ কার্যক্রমে চাল, গম, আটা ও অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণের তালিকায় আলুকে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়, উক্ত চিঠিতে।

This post has already been read 761 times!