Friday 27th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য /  গভীর সমুদ্রে মৎস্য আহরণে নিম্ন আয়ের দেশগুলোকে বিশেষ সুবিধা দেয়ার আহবান

 গভীর সমুদ্রে মৎস্য আহরণে নিম্ন আয়ের দেশগুলোকে বিশেষ সুবিধা দেয়ার আহবান

Published at জুলাই ১৫, ২০২১

প্রতীকি ছবি।

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা গ্রহনের ক্ষেত্রে এসডিজি অর্জনে উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোকে বিশেষ সুবিধা দেয়া প্রয়োজন। পরিবেশ দুষণের জন্য স্বল্পোন্নত দেশগুলো দায়ী নয়। সীমিত আকারে মৎস্য আহরনে সক্ষম দেশগুলোর বিষয় বিবেচনায় রাখা একান্ত প্রয়োজন। বড় আকারের ইন্ডাষ্ট্রিয়াল ফিসিং ভ্যাসেলগুলো পরিবেশ নষ্টের কারণ।

বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার (১৫ জুলাই) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ের নিজ অফিস থেকে ফিসারিজ সাবসিডিয়ারি বিষয়ে ডব্লিউটিও ভার্চুয়াল ট্রেড নেগোসিয়েটিং কমিটির ৪১তম সভায় বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ চায় উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোর স্বার্থ রক্ষা করেই নীতিমালা প্রনয়ন করা হোক। ব্লু ইকোনমি হতে আর্থিক সুবিধা আহরনের লক্ষ্যে এ নীতিমালা প্রস্তাব করা হয়েছে, এতে বাংলাদেশ উপকৃত হবে।

উল্লেখ্য, ডব্লিউটিও’র সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্য মন্ত্রীগণ পর্যায়ক্রমে গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা প্রনয়নের  জন্য মতামত প্রদান করছেন। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

This post has already been read 490 times!