Wednesday 18th of May 2022
Home / বিজ্ঞান ও গবেষণা / বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণে বারি’র সাফল্য

বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণে বারি’র সাফল্য

Published at জুন ৩০, ২০২১

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে কৃষিতে উপকারী নভেল বেসিলাস এর ব্যবহার প্রয়োগের ফলাফল নিয়ে আজ বুধবার (৩০ জুন) জাতীয় কর্মশালার দ্বিতীয় দিন সফলভাবে সম্পন্ন হয়েছে। ব্যাক্টেরিয়ার ব্যবহার ও প্রয়োগোত্তর ফলাফল নিয়ে এটি একটি ব্যতিক্রম ধরনের জাতীয় সেমিনার জানালেন প্রধান গবেষক ড. মুহাম্মদ তোফাজ্জল হোসেন।

কৃষি গবেষণার মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্ম এ উপস্হিত ছিলেন ড. মো.আবদুর রৌফ, অতিরিক্ত সচিব, কৃষি মন্ত্রণালয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর কারিগরি অধিবেশনে ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (সেবা ও সরবরাহ), বাংলাদেশ কৃষি গবেষণার সঞ্চলনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন ড. কামরুল হাসান, পরিচালক, পরিকল্পনা ও মুল্যায়ন, ড. মুহাম্মদ সামসুল আলম, পরিচালক, প্রশশিক্ষণ ও যোগাযোগ, ড. মো. তরিকুল ইসলাম, পরিচালক, গবেষণা, ড. মতিয়ার রহমান, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, নাসিমা খানম, উপসচিব কৃষি মন্ত্রণালয় প্রমুখ। প্রধান গবেষক ও উর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবং কর্মসুচি পরিচালক ড.মু. তোফাজ্জল হোসেন রনি মুল বিষয় বস্তু তুলে ধরেন। উপকারি জীবাণু বিশেষ করে টাইকোডার্মা নিয়ে অপর একটি গবেষণা উপস্থাপনা করেন ড. মো. ইকবাল ফারুক, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

সেমিনারের সেশন চেয়ারম্যান ড. ড. এস. এম. শরিফুজ্জামান বলেন, কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার কৃষিবান্ধব যা একটি ভালো উদ্যোগ। উন্নত দেশের ন্যায় আমরা এখন তা শুরু করেছি। মুলত ব্যাক্টেরিয়াগুলো শক্তিশালি পেপ্টাইডোগ্লাইকোন এর মাধ্যমে প্রতিকুল অবস্থায় গাছকে খাদ্যরস গ্রহণে সহয়তা করে শক্তিশালি করে এবং এন্টাগনাস্টিক হিসেবে কাজ করে যার ফলে জীবাণুরা অবস্থান করতে পারেনা। ফলে,গাছ আর ঢলে পড়ে না।

বারি’র মহাপরিচালক ড.মো.নাজিরুল ইসলাম বলেন, নভেল বেসিলাস এর প্রয়োগ একটি নতুন বিষয় যার উপর ইতোমধ্যেই কৃষি গবেষণা ইনস্টিটিউট অনেকটা পথ এগিয়েছেন।

This post has already been read 673 times!