Saturday 28th of January 2023
Home / বিজ্ঞান ও গবেষণা / সেপ্টেম্বরেই পাওয়া যেতে পারে করোনা ভ্যাকসিন

সেপ্টেম্বরেই পাওয়া যেতে পারে করোনা ভ্যাকসিন

Published at এপ্রিল ১২, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: সেপ্টেম্বরেই করোনাভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক বিজ্ঞানী দাবি করেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলটির নেতৃত্বে থাকা সারাহ গিলবার্ট জানান, তাঁদের তৈরি করা ভ্যাকসিনটি বর্তমানে তৃতীয় পর্যায়ে রয়েছে। তারপরও এটি সেপ্টেম্বরের আগে হাতে আসার তেমন সম্ভাবনা নেই।

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে কাজ করছে অক্সফোর্ডের বিজ্ঞানীরা। তাদেরই একজন সারাহ গিলবার্ট। তিনি বিশ্ববিদ্যালয়টির ভ্যাকসিনোলজির অধ্যাপক।

টাইমস ম্যাগাজিনকে তিনি বলেন, এই ধরনের অন্য যে সব প্রতিষেধক নিয়ে আমরা কাজ করেছি, তার মতোই এই প্রতিষেধক কার্যকর হবে বলে আমাদের বিশ্বাস। এটা নিছক অনুমান নয়। নানা তথ্য বিশ্লেষণ করে আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, এই প্রতিষেধক ৮০ শতাংশ সফল হবে।

যদিও গবেষকদের বড় একটি অংশের দাবি, নতুন কোনো প্রতিষেধক কার্যকর করতে অন্তত ১৮ মাস সময় লাগে। তবুও গিলবার্ট এই ব্যাপারে নিশ্চিত যে, সেপ্টেম্বরের মধ্যেই এই প্রতিষেধক কার্যকর করতে সক্ষম হবেন।

তবে তিনি এও জানান, কোনো প্রতিষেধকের ব্যাপারে কখনোই পুরোপুরি নিশ্চিত হওয়া যায় না। আগামী দুই সপ্তাহের মধ্যেই হিউম্যান ট্রায়ালের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন এই গবেষক।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ হাজার ৬৯১ জন। আক্রান্ত ছাড়িয়ে গেছে সাড়ে ১৭ লাখ।

This post has already been read 2411 times!