Saturday 28th of January 2023
Home / বিজ্ঞান ও গবেষণা / ইথানল বা এলকোহল বাষ্প মারাত্মক ক্ষতির কারণ হতে পারে -বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইথানল বা এলকোহল বাষ্প মারাত্মক ক্ষতির কারণ হতে পারে -বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Published at এপ্রিল ৯, ২০২০

. এনামুল হক মনি (সিউল, কোরিয়া): ইথানল, মিথানল কিংবা ব্লিচিং পাউডার পান করলে করোনাভাইরাস মারা যাবেনা বা প্রতিরোধ করা যাবেনা, বরং সেটি খুবই ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অসতর্কতাবশত ইথানলের বাষ্প নিলে সেটিও মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

. মারাত্মক মস্তিষ্ক বিকৃতি হতে পারে: ইথানল বা এলকোহলের বাষ্প নাক দিয়া নিলে তা প্রাথমিক Metabolism কে বাইপাস করে বা পেটে না গিয়ে Arterial Blood এর মাধ্যমে মস্তিষ্কে দ্রুত পৌঁছে যাবে, এই জন্য এই পদ্ধতি কে বলা যায় “Instant Delivery of Alcohol to the Brain” যা অ্যালকোহল সম্পর্কিত মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে।

সাধারণত, অ্যালকোহল নিউরনের মধ্যে প্রেরিত সংকেতগুলি ধীর করে দেয় যার ফলে মাতাল লাগে, কোনো কোনো ক্ষেত্রে নিউরোন কোষ মেরে ফেলতে পারে। ইথানল বাষ্প নাক দিয়া নিলে সরাসরি মস্তিষ্কে যায় তাই বমি করে শরীর থেকে বের করে দেওয়া যায় না।

অ্যালকোহলজনিত বিষের বিরুদ্ধে দেহের প্রধান সুরক্ষা হলো বমি করে শরীর থেকে বের করে দেওয়া, এই জন্যই অ্যালকোহল বেশি খেলে মানুষ বমি করে।

. ফুসফুসের স্থায়ী ব্যাধি হতে পারে: ইথানল বাষ্প নাক দিয়া নিলে তা ফুসফুসের টিসু ক্ষতিগ্রস্থ করতে পারে যা দীর্ঘমেয়াদী শ্বাসকষ্টের কারণ হতে পারে এবং ফুসফুস দুর্বল হতে পারে। দুর্বল ফুসফুসে করোনাভাইরাস আরো মারাত্মকভাবে ভয়ানক হতে পারে।

. নাসারন্ধ্রের ক্ষতি: তাছাড়া অ্যালকোহল বাষ্প নিলে নাসারন্ধ্র (nostril) শুকিয়ে যায় ফলে ব্যাকটেরিয়া সংক্রমণের (or other types of infection) জন্য নাসারন্ধ্রকে আরও সংবেদনশীল করে তুলতে পারে।

৪. এটি রক্তচাপ (সিস্টোলিক রক্তচাপ) বাড়াতে পারে।

৫. বাষ্প নেয়ার মাধ্যমে এটি দ্রুত মস্তিষ্কে পৌছে যায় বলে সেটি নেশার উদ্রেককারী হতে পারে। যার ফলে আচার-আচরনগত পরিবর্তন বা ভারসাম্যহীনতা হতে পারে।

রেফারেন্স আর্টিকেল : Alcohol Clin Exp Res, লিংক: https://bit.ly/39YeacW
(ড. নাহিদুল ইসলাম থেকে কিছুটা সংকলিত)

This post has already been read 3837 times!