Thursday 19th of May 2022
Home / শিক্ষাঙ্গন / মেধা ও মননের বিকাশে ই-লাইব্রেরীর ব্যবহার বাড়াতে হবে -সিকৃবি ভিসি

মেধা ও মননের বিকাশে ই-লাইব্রেরীর ব্যবহার বাড়াতে হবে -সিকৃবি ভিসি

Published at মার্চ ৫, ২০২০

সিকৃবি সংবাদদাতা: ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে আমাদের ই-বুক ও ই-জার্নাল ব্যবহারের মাধ্যমে তথ্য, জ্ঞান ও গবেষণার পরিধি বাড়াতে হবে। বিশ্বব্যাপী চলমান গবেষণার তুলনামূলক তথ্য চিত্র জানতে হলে ডিজিটাল মাধ্যম ব্যবহারের কোন বিকল্প নেই। বুধবার (৪ মার্চ) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) “ই-বুক ও ই-জার্নাল উদ্বুদ্ধকরণ” কর্মশালায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন। সিকৃবির কেন্দ্রিয় গ্রন্থাগারের উদ্যোগে আয়োজিত দিনব্যাপি কর্মশালার উদ্বোধন করেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।

সিকৃবির কেন্দ্রিয় গ্রন্থাগারের লাইব্রেরিয়ান সুবীর পালের সভাপতিত্বে এবং উপ-গ্রন্থাগারিক মো. নূরুল কাওসারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিন কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. মো. আবু সাঈদ, রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব,  ভারতের উইলির বিপণন ব্যবস্থাপক নিতিন পেট্রিক এবং বিষয় বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন ভারতের উইলির সিনিয়র ব্যবস্থাপক রাহুল দাশ গুপ্ত।

প্রধান অতিথির  বক্তব্যে ড. মতিয়ার বলেন, গ্রন্থাগার হচ্ছে জ্ঞান অর্জনের উপযুক্ত আধার। গ্রন্থাগারমুখী হলে দেশ  বিদেশের চলমান ঘটনাবলীসহ ইতিহাস ও ঐতিহ্য সম্মন্ধে জানা যাবে। এ সময় তিনি তথ্য ও গবেষণা আদান প্রদানে ডিজিটাল মাধ্যম ব্যবহারের উপর গুরুতারোপ করেন। বিশেষ অতিথির বক্তব্যে বদরুল ইসলাম শোয়েব বলেন, মনের হাসপাতাল হচ্ছে গ্রন্থাগার। ই-লাইব্রেরী ব্যবহারের মাধ্যমে আমরা বিশ্ব প্রতিযোগিতায় এগিয়ে যেতে পারব। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ,কর্মকর্তাবৃন্দ এবং বিশেষজ্ঞবৃন্দ অংশগ্রহণ করেন।

This post has already been read 1630 times!