বেসিস সফট এক্সপো’তে আলাদা নজর কেড়েছে সূর্যমুখী প্রাণিসেবা

ডেস্ক রিপোর্ট : গত ৬-৯ ফেব্রুয়ারি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)তে হয়ে গেল তিনদিন ব্যাপী দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আইসিটি প্রদর্শনী বেসিস সফট এক্সপো। দেশের প্রথম তথ্যপ্রযুক্তিভিত্তিক গবাদিপ্রাণির স্বাস্থ্য পর্যবেক্ষণ ও প্রাণিবীমা প্রদানকারী প্রতিষ্ঠান “সূর্যমুখী প্রাণিসেবা” প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের আলাদা নজর কেড়েছে বলে জানিয়েছে। কারণ, প্রদর্শনীতে উপস্থিত বিভিন্ন সফটওয়্যার সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের মাঝে ব্যতিক্রমধর্মী এই স্টলটি ছিল বেশ আলাদা। যার ফলে এটি সহজেই নজর কাড়ে মেলায় উপস্থিত হাজারো দর্শকগণের।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির দায়িত্বশীল সূত্র বলেন, প্রদর্শনীতে অংশগ্রহণকারী অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে আমাদের কার্যক্রম একটু ভিন্নতর হওয়ায় অনেকের আগ্রহ ছিল আমাদের স্টলে। দর্শনার্থীগণের অনেকেই আমাদের স্টলে এসে জানতে চান প্রাণিসেবার এই প্রযুক্তিসেবা সম্পর্কে, যাদের মধ্যে অনেকই খামারি ছিলেন এবং তারা সূর্যমুখী প্রাণিসেবার আওতায় আসার জন্য আগ্রহ দেখান। সূর্যমুখী প্রাণিসেবার সরব উপস্থিতি ছিল হল-২, ২৫ নং স্টলে তাদের প্রযুক্তিসেবার প্রদর্শনী নিয়ে।

উল্লেখ্য, সূর্যমুখী প্রাণিসেবা দেশের একমাত্র ডিজিটাল প্ল্যাটফর্ম যার মাধ্যমে দেশের গ্রামীণ অঞ্চলে IoT (Internet of Things) এবং RFID প্রযুক্তি ব্যবহার করে গরুর জাত, জাত উন্নয়ন, তথ্য সংরক্ষণ, প্রজনন, দুগ্ধ ব্যবস্থাপনা এবং প্রাথমিক চিকিৎসা ইত্যাদি চিহ্নিতকরন এবং সংরক্ষণ করা হয়। সূর্যমুখী প্রাণিসেবা অ্যাপ্লিকেশন এর গ্রাহককে গবাদিপ্রাণির সার্বক্ষণিক পর্যবেক্ষণে সহায়তা করে।

এছাড়াও উক্ত প্ল্যাটফর্মের মূল লক্ষ্য খামারিদের সুরক্ষার জন্য গবাদিপ্রাণি বীমা সেবা প্রদান করা। সর্বোপরি, প্ল্যাটফর্মটি প্রাণিসম্পদ সম্প্রসারণ মূলক কার্যক্রমে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গ্রামীণ আর্থসামাজিক উন্নয়নে সরকারের মিশন ও ভিশন বাস্তবায়নের জন্য সচেষ্ট বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির দায়িত্বশীল সূত্র।

This post has already been read 1967 times!

Check Also

সারাদেশে কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ করছে সরকার  -মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

বগুড়া সংবাদদাতা: গবাদিপশুর জাত উন্নয়নে সরকার সারাদেশে কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ করছে বলে জানিয়েছেন মৎস্য …