Thursday 28th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / মাদারীপুর সদরে ভাসমান বেডে পেঁয়াজ উৎপাদন

মাদারীপুর সদরে ভাসমান বেডে পেঁয়াজ উৎপাদন

Published at মার্চ ৩, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল): বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), ফরিদপুরের উদ্যোগে রবিবার (১ মার্চ) মাদারীপুর সদরের কামালদিতে ভাসমান বেডে পেঁয়াজ উৎপাদনের ওপর মাঠদিবস অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক মো. রইছউদ্দীন চৌধুরী।

তিনি বলেন, দেশের দক্ষিণ-পশ্চিাঞ্চলে বেশ কিছু জমি বছরের অধিকাংশ সময় পানিতে নিমজ্জিত থাকে। এসব এলাকায় ভাসমান পদ্ধতিতে সবজিসহ অন্যান্য ফসলের পাশাপাশি পেঁয়াজ-রসুন আবাদের সুযোগ রয়েছে। এর মাধ্যমে আমাদের চাহিদা পূরণে রাখতে পারবে অনন্য ভূমিকা। তিনি আরো বলেন, ৩০ বর্গফুটের একটি ভাসমান বেডে ৪০ কেজি পর্যন্ত পেঁয়াজ উৎপাদন সম্ভব।

বারির সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), মাদারীপুরের উপপরিচালক জি. এম. এ. গফুর এবং আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সালেহ উদ্দিন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা নন্দ দুলাল কুন্ডু। ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আয়তাধীন এ মাঠদিবসে ৫০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 1872 times!