Thursday 19th of May 2022
Home / ফসল / প্রযুক্তি ব্যবহার করে আখ চাষের পরিমাণ চারগুণ বৃদ্ধি করা সম্ভব

প্রযুক্তি ব্যবহার করে আখ চাষের পরিমাণ চারগুণ বৃদ্ধি করা সম্ভব

Published at ফেব্রুয়ারি ২৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে উৎপাদিত আখের পরিমাণ ও আখ থেকে আহরিত চিনির  হার বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে। নেদারল্যান্ডসের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কয়েক বছরের মধ্যে আখ চাষের পরিমাণ চারগুণ এবং চিনি আহরনের রিকভারি হার ১৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। বুধবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল রেডিসন ব্লু-তে  নেদারল্যান্ডসভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান  VSS Management & Consultancy BV প্রস্তাবিত পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলের আওতায় নতুন চিনিকল স্থাপন সংক্রান্ত এক সভায় বক্তারা এসব কথা বলেন। উল্লেখ্য, বর্তমানে দেশে বিদ্যমান চিনিকলগুলোর গড় রিকভারি হার ৬ শতাংশের কম।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প করপোরেশনের চেয়ারম্যান সনৎ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পসচিব মোঃ আবদুল হালিম, VSS Management & Consultancy BV-এর প্রধান নির্বাহী কর্মকর্তা Cees Van Stees। সভায় VSS Management & Consultancy BV প্রস্তাবিত  চিনিকলের সম্ভাবনাসমূহ তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, সরকার রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোকে লাভজনক করতে সবধরনের  প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এজন্য চিনি উৎপাদনের পরিমাণ বৃদ্ধির জন্য আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং এ লক্ষ্যে দেশি-বিদেশী বিনিয়োগ আহবান করা হচ্ছে। সে সঙ্গে চিনিকলগুলোর পণ্য বহুমুখীকরনের ওপরও গুরুত্ব আরোপ করা হয়েছে।

মন্ত্রী বলেন, শিল্পে নতুন নতুন বিদেশী বিনিয়োগের প্রস্তাব আসছে। প্রস্তাবসমূহের সকলদিক পর্যালোচনা শেষে শিল্প মন্ত্রণালয় সবচেয়ে ভাল প্রস্তাবগুলো বাস্তবায়ন করবে।

শিল্পমন্ত্রী পিপিপির মাধ্যমে চিনিকল স্থাপনে বিনিয়োগের বিষয়ে বিস্তারিত জানতে এবং প্রয়োজনীয় করণীয়সমূহ সম্পন্ন করতে পিপিপি কার্যালয়ের সাথে যোগাযোগ করার জন্য  VSS Management & Consultancy BV-এর প্রতিনিধিবৃন্দকে পরামর্শ দেন। শিল্পমন্ত্রী এ বিষয়ে সবধরনের সহায়তা প্রদানের জন্য শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।

This post has already been read 1525 times!