Tuesday 18th of June 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ঝালকাঠি সদরে সরিষার ওপর মাঠদিবস অনুষ্ঠিত

ঝালকাঠি সদরে সরিষার ওপর মাঠদিবস অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ২৫, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল): উপজেলা কৃষি অফিস আয়োজিত বারি সরিষা-১৪’র ওপর এক কৃষক মাঠদিবস (২৪ ফেব্রুয়ারি) ঝালকাঠি সদরের নবগ্রামে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. ফজলুল হক।

তিনি বলেন, তেলের চাহিদা পূরণে সরিষাও অংশীদার। রান্নার পাশাপাশি ভর্তা এবং সব ধরনের আচারে এর ব্যবহার বেশ জনপ্রিয়। সর্ষেইলিশের  কথাতো না বললেই নয়। স্বাদে-গন্ধে অতুলনীয়। শরীরের ত্বকের জন্যও হিতকর। এতো গুণে গুণান্বিত এ ফসলের আবাদ অবশ্যই বাড়ানো দরকার।

বারি সরিষা-১৪ সম্পর্কে তিনি বলেন, এটি স্বল্পমেয়াদি। ফলনও হয় আশানুরূপ। এ অঞ্চলে আমন ফসল সংগ্রহের পর বোরো ধান আবাদ করা যায়। তাই এ জাতের সরিষা আবাদ করে শস্যনিবিড়তা বাড়ানো সম্ভব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মো. রিফাত সিকদার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপপরিচালক  মো. খায়রুল ইসলাম মল্লিক এবং বাউকাঠি বিন্দুবাসিনী কলেজের অধ্যক্ষ মো. আবু বকর ছিদ্দিক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপসহকারি কৃষি কর্মকর্তা মনিকা বিশ্বাস, স্থানীয় ইউপিসদস্য হাদিসুর রহমান বিপু, প্রদর্শনীচাষি মো. আল আমিন প্রমুখ। অনুষ্ঠানে শতাধিক কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 1550 times!