Saturday 28th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য /  শেষ হলো জাতীয় মৌ মেলা : ৫০ লাখ টাকার মধু বিক্রি

 শেষ হলো জাতীয় মৌ মেলা : ৫০ লাখ টাকার মধু বিক্রি

Published at ফেব্রুয়ারি ১৯, ২০২০

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়াম চত্বরে শেষ হলো জাতীয় মৌ মেলা ২০২০। তিন দিনের এ মেলার সমাপনী দিন ছিলো বুধবার (১৯ ফেব্রুয়ারি)। মেলায় এবার প্রায় ৫০ লাখ টাকার মধু বিক্রি হয়। গত বছর মেলায় মধু বিক্রি হয়েছিলো ৩০ লাখ টাকা। চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়। মেলায়  সরকারি ৬টি ও বেসরকারি ৬৮টি প্রতিষ্ঠানের মোট ৭৪টি স্টল অংশগ্রহণ করে। এবারের প্রতিপাদ্য ‘পুষ্টি নিরাপত্তা ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য মৌচাষ’।

বিএআরসি অডিটরিয়ামে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস ও ড. শেখ মো. বখতিয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক  ড. মো. আবদুল মুঈদ। স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের মধ্যে পুরস্কার বিতরণ করেন।  মেলার প্রতিপাদ্যের সাথে স্টলের সামঞ্জস্য, সাজসজ্জা, প্রদর্শীত মধু আইটেমের সংখ্যা ও প্রযুক্তি প্রদর্শন করে সরকারি পর্যায়ে প্রথম হয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দ্বিতীয় হয়েছে বাংলাদেশ সুগার ক্রপ গবেষনা ইনস্টিটিউট এবং তৃতীয় হয়েছে কৃষি তথ্য সার্ভিস।

বেসরকারি পর্যায়ে প্রথম হয়েছে আয়ুবেদী ফার্মেসী (ঢাকা) লিমিটেড, দ্বিতীয় হয়েছে স্বদেশী মধু এবং যৌথভাবে তৃতীয় হয়েছে আল ওয়ান এন্টারপ্রাইজ  ও সিমু এন্টারপ্রাইজ। মেলায় অংশগ্রহনকারী অন্যান্য সকল প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য, সোমবার (১৭ ফেব্রুয়ারি) প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি।

This post has already been read 1371 times!