Wednesday 7th of December 2022
Home / বিজ্ঞান ও গবেষণা / বঙ্গবন্ধুর নামে আধুনিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করবে কানাডা

বঙ্গবন্ধুর নামে আধুনিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করবে কানাডা

Published at ফেব্রুয়ারি ১১, ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে বঙ্গবন্ধুর নামে একটি আধুনিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন করবে কানাডা। কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটিতে (GIFS) এবং বিএআরসিতে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করবে।

জিআইএফএস এবং কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্র (বিএআরসি) টেকসই নিরাপদ খাবারের উন্নয়নে সহায়তার জন্য গবেষণা, প্রশিক্ষণ ও বিকাশের অংশীদারিত্বের কাজ করতে সম্মত হয়েছে উভয় দেশ। এরই ধারাবাহিকতায় কানাডা এবং বাংলাদেশের মধ্যে  সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা চুক্তিতে (এমওইউ) স্বাক্ষর করেন বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ বখতিয়ার এবং কানাডা জিআইএফএস -এর চিফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার।

সোমবার (১০ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল এর ক্রিস্টাল বলরুমে দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ও সফররত কানাডার সাসকাচোয়ান সরকার -এর কৃষিমন্ত্রী ডেভিড মারিট চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি ও কৃষকের জন্য বর্তমান সরকার সবোর্চ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। কৃষি উৎপাদন খরচ হ্রাস করার লক্ষ্যে একাধিকবার সারের খুচরা মুল্য কমানো হয়েছে। কৃষিযন্ত্র ক্রয়ের ক্ষেত্রে ৫০শতাংশ,হাওর ও উপকূলীয় এলাকায় ৭০ শতাংশ আর্থিক সহায়তা দিচ্ছে সরকার। সর্বপরি বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নের্তৃত্ব ও সময়োপযোগী পদক্ষেপের কারনে খাদ্য ঘাটতির এই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ;কিছু কিছু ক্ষেত্রে উদ্বৃত্ব হচ্ছে।

ডেভিড মেরিট বলেন, আমাদের গবেষণামূলক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহোগিতামূলক সম্পর্ক এটি একটি মাইলফলক। আমরা ভবিষ্যতে আমাদের সম্পর্ককে আরো জোরদার করে কৃষি উন্নয়নে একসাথে কাজ করবো, যা নিরাপদ খাদ্য নিশ্চিতে সহায়ক হবে । কনসোর্টিয়াম বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় কানাডার সমর্থন এবং উভয় দেশের মধ্যে দীর্ঘকালীন দ্বিপক্ষীয় সম্পর্কের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশে একটি কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা করেছে।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান এর সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর আনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ বখতিয়ার। আরও বক্তব্য রাখেন সাসকাচোয়ান এর উপমন্ত্রী রিক বারটন, বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইট প্রেফোঁটেন প্রমুখ।

This post has already been read 2465 times!