শিক্ষায় ব্যাপক বিনিয়োগ বৃদ্ধি করেছে বর্তমান সরকার -ডা. দীপু মনি

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এক সময় শিক্ষার ক্ষেত্রে সংখ্যাকে গুরুত্ব দেওয়া হলেও বর্তমানে শিক্ষার মানোন্নয়নে সরকার অধিক মনোযোগী শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে। তাই, শিক্ষায় বিনিয়োগ ব্যাপক বৃদ্ধি করেছে বর্তমান সরকার।

শিক্ষামন্ত্রী শনিবার খুলনার রূপসায় অবস্থিত সরকারি বঙ্গবন্ধু কলেজের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, চাকুরী প্রার্থীরা বলেন চাকুরী নাই, আবার চাকুরী দাতারা বলেন, যোগ্য প্রার্থী পান নাই। সুতরাং সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমরা আর চাই না। কারিগরি শিক্ষায় যেন অধিক শিক্ষার্থী শিক্ষিত হয়ে স্বাবলম্বী হতে পারে, উদ্যোক্তা হতে পারে সেলক্ষ্যে নানাবিধ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। বর্তমানে কারিগরি শিক্ষায় ভর্তির হার ১৭ শতাংশ থেকে ২০৩০ সাল্যের মধ্যে ৩০ শতাংশ উন্নীত করতে চায় সরকার।

শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদেশ্যে বলেন, বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এই কলেজের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে নিজেদেরকে এমনভাবে গড়ে তুলতে হবে যেন তা সারা দেশের জন্য অনুকরণীয় হয়। দ্রুত পরিবর্তনশীল তথ্য প্রযুক্তি ব্যবহারে নিজেরদের দক্ষ করে গড়ে তুলতে হবে।

জীবনব্যাপী শিক্ষার উপর গুরুত্ব দিয়ে ডা. দীপু মনি বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি কিছু সামাজিক ও আবেগীয় দক্ষতা অর্জন এখন সময়ের দাবী। যোগযোগ স্থাপন, টিমওয়ার্ক, মানবতা, পরমতসহিষ্ণুতা, দেশপ্রেম ইত্যাদি যেমন শিখতে হবে তেমনি লোভ, হিংসা, সন্ত্রাস. জঙ্গিবাদ, মাদক, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিবাহ ইত্যাদি থেকে দূরে থাকতে হবে শিক্ষার্থীদের।

কলেজের অধ্যক্ষ সরকার ফেরদৌস আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পরিষদেও চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এসএম শাফিউল্লাহ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাভভোকেট সুজিত অধিকারী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, রূপসার উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার ও সাবেক সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিন প্রমুখ।

এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যশোর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোঃ আমীর হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনার পরিচালক মোঃ হারুনুর রশীদ। এর আগে মন্ত্রী কলেজের শহীদ শেখ আবু নাসের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ডিজিটাল ক্যাম্পাসের উদ্বোধন করেন।

This post has already been read 2474 times!

Check Also

মানবিক মূল্যবোধকে সমুন্নত রেখেই প্রযুক্তি ও পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে হবে

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আয়োজনে “International Conference …