Saturday 28th of May 2022
Home / শিক্ষাঙ্গন / বাকৃবিতে সেরা গবেষক ও কৃষক-খামারীকে পুরষ্কৃত

বাকৃবিতে সেরা গবেষক ও কৃষক-খামারীকে পুরষ্কৃত

Published at ফেব্রুয়ারি ২, ২০২০

মো. আরিফুল ইসলাম (বাকৃবি) : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) বার্ষিক গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে আয়োজিত দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সেরা ১৫ জন গবেষক ও খামার পর্যায়ের ৩জন কৃষককে পুরষ্কৃত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সর্ম্পক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

কর্মশালায় গবেষণার আন্তর্জাতিক মানদন্ড এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে ১৫ জন (বিশ্ববিদ্যালয়ের মোট ২৫ জন সেরা গবেষকদের মধ্য থেকে প্রথম ৫ জন এবং ৬ টি অনুষদের সেরা ১০ জন) গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।

অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম (১), ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুজ্জামান, ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুজ্জামান, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান, অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. মো. মোশাররফ উদ্দীন ভূঞা, মেডিসিন বিভাগের অধ্যাপক ড. এ. কে. এম আনিসুর রহমান, বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল হক, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মফিজুর রহমান জাহাঙ্গীর, পশুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবুল হাশেম, কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ইসমত আরা বেগম, কৃষি অর্থসংস্থান বিভাগের অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান খান, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. চয়ন কুমার সাহা, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউর রহমান, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. মাহফুজুল হক।

একই অনুষ্ঠানে কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের তিনজন কৃষককে  ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি পুরষ্কার-২০২০’ প্রদান করা হয়।

পুরষ্কার পেয়েছেন ফলজ কৃষিতে অবদানের ফুলবাড়িয়ার রাঙ্গামাটির ড. আবু বকর সিদ্দিক, পোল্ট্রি ফার্মিংয়ে অবদানের জন্য ফুলপুর পৌরসভার আজহারুল ইসলাম দুলা এবং মৎস্য চাষে অবদানের জন্য ময়মনসিংহ সদরের মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. গওহর রিজভী বলেন, ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু কৃষিতে বিপ্লব আনতে চেয়েছিলেন। সেই স্বপ্ন আজ বাস্তবে পরিণত হয়েছে। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) অগ্রদূত হিসেবে কাজ করেছে এবং সেই কাজের ধারা অব্যাহত রেখেছে।

কর্মশালায় বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধন অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মর্দাক বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল।

উল্লেখ্য, কর্মশালায় ৩২৪টি মৌখিক ও ২১২টি পোস্টার গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। সেরা ৬ জন পোস্টার পেজেন্টারকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে।

This post has already been read 1985 times!