Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / গমের ব্লাস্ট রোগ সম্পর্কিত সচেতনতা মূলক কর্মশালা

গমের ব্লাস্ট রোগ সম্পর্কিত সচেতনতা মূলক কর্মশালা

Published at জানুয়ারি ২৭, ২০২০

ফরিদপুর সংবাদদাতা: আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) আয়োজিত গমের ব্লাস্ট রোগ সম্পর্কিত সচেতনতামূলক কর্মশালা সোমবার (২৭ জানুয়ারি) অতিরিক্ত পরিচালক কৃষি সম্পসারণ অধিদপ্তর(ডিএই) ফরিদপুর অঞ্চলের প্রশিক্ষণকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্পসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা। কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিমিট বাংলাদেশ, ফরিদপুর হাব এর  হাব কো-অর্ডিনেটর কৃষিবিদ হীরা লাল নাথ।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা বলেন, সঠিক সময়ে গম বপন, প্রয়োজনীয় প্রতিশোধক ও প্রতিরোধক ব্যবস্থা গ্রহণ এবং নতুন নতুন জাত ব্যবহার করে ব্লাস্ট রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব’।

কর্মশালার অংশ হিসেবে মাঠ পরিদর্শনের মাধ্যমে গমের নতুন জাতের ব্লাস্ট রোগের প্রতিরোধ ক্ষমতা সরেজমিনে দেখানো হয় এবং তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়। সংরক্ষণশীল কৃষি প্রযুক্তির মাধ্যমে ব্লাস্ট রোগ সহনশীল নতুন জাত ও মাঠে তার ফলাফল দেখে উপস্থিত সবাই গমের বিভিন্ন জাত, রোগ, ফলন সুবিধা-অসুবিধা সম্বন্ধে সম্যক ধারনা লাভ করেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে ফরিদপুর অঞ্চলের ডিএই এর উপপরিচালকবৃন্দ, জেলা বীজ প্রত্যায়ন অফিসারবৃন্দ, হর্টিকালচার সেন্টার এর উপপরিচালকবৃন্দ,জেলা প্রশিক্ষণ অফিসারবৃন্দ, ডিএই এর অতিরিক্ত উপপরিচালকবৃন্দ, বিএডিসি, বারি, বিরি, বিনা, এসআরডিআই, বিজেআরএই এর অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।

উপস্থিত সকলে আগামীতে গমের নতুন এই জাত  এবং চাষ পদ্ধতি  সম্পর্কে তাদের অফিসারদের মধ্যমে কৃষকদের উদ্ভুদ্ধ করবেন বলে আগ্রহ প্রকাশ করেন।

This post has already been read 3015 times!