Saturday 28th of May 2022
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / শীতকালে ব্রয়লার মুরগির সঠিক ব্যবস্থাপনার ওপর সিপি’র সেমিনার

শীতকালে ব্রয়লার মুরগির সঠিক ব্যবস্থাপনার ওপর সিপি’র সেমিনার

Published at জানুয়ারি ২৭, ২০২০

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: শীতকাল মানেই ঠান্ডাকাল। তাই শীতে খামারিরা মুরগি পালন করতে গিয়ে  কিছু বিপদে পড়ে যান। কিভাবে ব্রুডিং করবো, মুরগিতে পানি জমে যাচ্ছে, ওজন আসছে না ইত্যাদি নানা সমস্যা সামনে এসে দাড়ায়। এসব বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে সমস্যার সমাধান দিতে সিপি বাংলাদেশ কো. লিমিটেডের ইন্টিগ্রেশন  ডিপার্টমেন্ট রবিবার (২৬ জানুয়ারি) রংপুরের খামারিদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিপি বাংলাদেশ কো. লিমিটেড -এর এসিস্ট্যান্ট  ভাইস প্রেসিডেন্ট কৃষিবিদ  মো. ওয়ালিউর রহমান; এ্যানিমেল হেলথ এন্ড অফিস (ভেটেরিনারি  ডিপার্টমেন্ট)  এর জেনারেল ম্যানেজার ডা. মো. আব্দুল্লাহ আল মামুন (ডিভিএম), নর্থ বেঙ্গল ইন্টিগ্রেশনের জেনারেল ম্যানেজার কৃষিবিদ মো. আনোয়ার হোসাইন, ব্রাঞ্চ ম্যানেজার মাকসুদ  আরমান, ব্রাঞ্চ ভেটেরিনারি অফিসার ডা. মো. লিপন তালুকদার ও ব্রাঞ্চ অফিসার বৃন্দ।

ব্রাঞ্চ ম্যানেজার মাকসুদ আরমানের স্বাগত বক্তৃতা  দিয়ে সেমিনার শুরু হয়। ডা. মো. আব্দুল্লাহ আল মামুন ব্রয়লার মুরগি পালন ও ব্যবস্থাপনার ওপর বিষদ আলোচনা করেন। ডা. মামুন -এর আলোচনায় তিনি শীতকালে মুরগির ব্রুডিং এর ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেন। তিনি বলেন, ব্রুডিং  খারাপ হলে সেই  বাচ্চা থেকে কখনোই ভালো ওজন  আশা করা যায় না।

তিনি আরো বলেন, এই শীতে বড় সমস্যা  হলো  মুরগির পেটে পানি আসা, যার একমাত্র কারণ অক্সিজেনের অভাব। এই অভাব দূর করার একমাত্র  উপায়  সঠিক পর্দা ব্যবস্থাপনা। যদি পর্দা ব্যবস্থাপনা আধুনিক ও বিজ্ঞানসম্মত হয়, তাহলে খামারে গ্যাস হবে না, আর গ্যাস না হলে পেটে পানি আসবেনা। এ সময় তিনি সঠিক সময়ে ভ্যাকসিন করার ওপর খুব গুরুত্বারোপ করেন।

আলোচনা শেসে খামারিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডা. মো. আব্দুল্লাহ আল মামুন।

সেমিনারে সমাপনী বক্তব্য রাখেন এ্যাসিস্ট্যান্টভাইস প্রেসিডেন্ট কৃষিবিদ মো. ওয়ালিউর রহমান। তিনি বলেন,খামারিদের সঠিকভাবে মুরগি পালন সমন্ধে ধারনা দেয়ার জন্য  সি.পি. কো. লিমিটেড  কাজ করে যাচ্ছে, সামনে এ রকম আরো সেমিনার আয়োজন করে খামারিদেরকে মুরগি পালনে দক্ষ করে তোলার চেষ্টা  চালিয়ে যাবে সিপি।

This post has already been read 3954 times!