Tuesday 17th of May 2022
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / কৃষিবিদ মরহুম আব্দুল মান্নান এমপি’র দোয়া মাহফিল ও স্মরণ সভা  অনুষ্ঠিত

কৃষিবিদ মরহুম আব্দুল মান্নান এমপি’র দোয়া মাহফিল ও স্মরণ সভা  অনুষ্ঠিত

Published at জানুয়ারি ২৬, ২০২০

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: কৃষিবিদ মরহুম আব্দুল মান্নান এমপি’র মৃত্যুতে কৃষিক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হয়েছে, যা সহজে পূরণ হবার নয়। তিনি ছিলেন বাংলাদেশের কৃষি পরিবারের এক পরম বন্ধু। তিনি এদেশের কৃষি, কৃষক ও কৃষিবিদদের পক্ষের একজন নিবেদিত প্রাণ মানুষ হিসেবে সর্বত্র সমাদৃত ছিলেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন ও কার্যক্রমে তাঁর বলিষ্ঠ ভূমিকা ও অবদানের রেখে গেছেন যা  চিরদিন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।

রোববার (২৬ জানুয়ারি) কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি. রাজধানীর খামাড়বাড়ী কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত দোয়া মাহফিল ও স্মরণ সভায়  এসব কথা বলেন। বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ অনুষ্ঠানের আয়োজন করেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আব্দুল মান্নান ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-১ আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে তিনি ২০১৪ সালে অনুষ্ঠিত দশম ও ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সংসদ সদস্য হিসেবে অত্যন্ত দক্ষতা ও সফলতার সাথে সরকারের একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এর দায়িত্ব পালন করেন।

বিগত ৮০’-এর দশকের তুখোড় ছাত্রনেতা মরহুম আব্দুল মান্নান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (বাকসু)-এর ভিপি ছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন এর মহাসচিব এর দায়িত্বও পালন করেছেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাহবুবুল আলম হানিফ; বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সভাপতি আ.ফ.ম বাহাউদ্দিন নাসিম;সাবেক বিএমএ সভাপতি ডা.মোস্তফা জালাল মহিউদ্দিন;সাবেক সংসদ সদস্য আ.খ.ম জাহাঙ্গীর; অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিনসহ কেন্দ্রীয় কৃষক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বগুড়া ১ আসনের মাননীয় সংসদ সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান ১৮ জানুয়ারি ২০২০ খ্রি. তারিখে সকাল সাড়ে ৮টার দিকে  মৃতবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি ১৯৫৩ সালের ১৯ ডিসেম্বর বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার হিন্দুকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

This post has already been read 1506 times!